এক টানা বসে কাজ করছেন? সাবধান

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: আপনি কি একটান বসে কাজ করছেন? আপনাকে কি ঘণ্টার পর ঘণ্টা কম্পিউটারের সামনে বসে কাজ করতে হয়? তবে সাবধান! ঘনিয়ে আসছে চরম বিপদ। এতে বাড়ছে মৃত্যুর ঝুঁকি। তবে ঘাবড়ানোর কিছু নেই, রয়েছে কিছু প্রতিকারও, যা একটু নিয়ম করে মেনে চললেই আপনি এই আতঙ্ক থেকে দূরে থাকতে পারবেন।

সাম্প্রতিক এক সমীক্ষায় দেখা গেছে, সাড়ে ৯ ঘণ্টা বা তার বেশি সময় কম্পিউটারের সামনে বসে থাকলে মৃত্যুর ঝুঁকি বাড়ে। ঠিক তেমনই একটানা মেঝেতে বসে কাজ করলে অথবা টিভি দেখলে  ডায়াবেটিসের সম্ভাবনা থাকে ৯০ শতাংশ। তবে এর প্রতিকারও রয়েছে।  দ্য ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের মতে এই বিপদ কাটানোর জন্য, ১৮ থেকে ৬৪ বছরের ব্যক্তিকে সপ্তাহে ১৫০ মিনিট হাল্কা শারীরিক কসরত ও ৭৫ মিনিট বেশি শারীরিক শ্রম করতে হবে।

[আরও পড়ুনঃ রূপচর্চায় দুধ!]

ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত হওয়া প্রতিবেদন বলছে সাধারণত একটানা বসে কাজ করলে আমাদের শরীরের মধ্যে মাথা, হাত, পা, পায়ের পাতা, ঘাড়, পিঠ, ফুসফুস, পাকস্থলী এবং হার্ট-এর ওপর চাপ পড়ে স্পেনের সান জর্জ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, কাজের মাঝে প্রতি ঘণ্টায় অন্তত পনেরো মিনিটের জন্য বিরতি নিতে হবে। সেক্ষেত্রে কিছুক্ষণ হাঁটাহাঁটি কিংবা দাঁড়াতে পারেন। যাদের ঘাড়, পিঠে ব্যথা হয় তাঁরা বাড়িতে ফিরে হালকা কিছু ব্যায়াম করতে পারেন। এইসব প্রতিকার মেনে চললে আপনি সুস্থ এবং সবল থাকতে পারেন।

 

 

 

শ্রীময়ী

(Visited 26 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here