লালগ্রহের বুকে লিখে দিন আপনার নাম

0
30

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: পৃথিবী ছাড়িয়ে অন্য কোন গ্রহে সশরীরে নাই বা যেতে পারলেন, নাম লিখে রাখতে ক্ষতি কি? আপনি যদি চান তাহলে আজই একবার চেষ্টা করে দেখতে পারেন। কারণ মঙ্গল অভিযানে দুরন্ত উদ্যোগ নিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। ইনসাইটের পর নাসা উদ্যোগ নিয়েছে দ্বিতীয় মঙ্গল অভিযানের। ২০২০ সালের জুলাই মাসেই লালগ্রহের উদ্দেশ্যে পাড়ি জমাবে নাসার স্বপ্নের প্রকল্প ‘মার্স ২০২০’। আর এই গুরুত্বপূর্ণ অভিযানে গোটা বিশ্বকে ‘মার্স ২০২০’ এর সঙ্গী করতে চাইছে নাসা। যেখানে সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হয়েছে মঙ্গলের বুকে নিজের নাম লেখানোর সুযোগ। তাই দেরী না করে তাড়াতাড়ি নাসার ওয়েব পেজে নিজেদের নাম নথিভুক্ত করুন।

নাসার দেওয়া ওয়েব সাইটে https://mars.nasa.gov/participate/send-your-name/mars2020 নিজের নাম রেজিস্টার করে পাঠিয়ে দিন আর হয়ে যান মঙ্গল অভিযানের সঙ্গী। নাম নথিভুক্ত করার শেষ তারিখ ৩০ শে সেপ্টেম্বর। নাসার তরফে জানানো হয়েছে, ওই নামগুলোকে ইলেকট্রনিক রশ্মির সাহায্যে একটি সিলকন মাইক্রোচিপের মধ্যে খোদাই করা হবে। তাই নাসার রোভার সফলভাবে মঙ্গলে পা রাখলে, আপনার নামও পৌঁছে যাবে মঙ্গলে।

ইতিমধ্যেই নাসার দেওয়া ওয়েব সাইটে নাম বুকিং এর ধুম লেগেছে। এখনও পর্যন্ত প্রায় ৯.৮ মিলিয়ন নাম বুকিং হয়েছে বলে জানা গেছে। নাসার ইনসাইট মিশনেও পাঠানো হয়েছিলো প্রায় ২ মিলিয়নেরও বেশি নাম। তাই নাসার ঐতিহাসিক মঙ্গল অভিযান ‘মার্স ২০২০’ এর রোভারের সঙ্গী করুন নিজের নামকে। স্বশরীরে না হলেও নিজের নাম রেখে দিন মঙ্গলের বুকে।

sweta

 

(Visited 2 times, 1 visits today)