ডাক্তারের অনুমতি থাকলেই তারিগামি ফিরতে পারবেন শ্রীনগরে, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট 

0
14
তারিগামি

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: সিপিএম নেতা তথা জম্মু-কাশ্মীরের প্রাক্তন বিধায়ক ইউসুফ তারিগামির কাশ্মীরে ফিরতে কোনও অনুমতি লাগবে না বলে সোমবার জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। এদিন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি এসএ ববদে, এবং বিচারপতি এস আবদুল নাজির, এই তিনজন বিচারপতির বেঞ্চ জানায়, তারিগামি সু্স্থ হলে তাঁর ডাক্তারের অনুমতি থাকলেই সে ফিরতে পারবে শ্রীনগরে।

গত ৯ সেপ্টেম্বর দিল্লির এইমসে চিকিৎসার জন্য আনা হয়েছিল তারিগামিকে। কাশ্মীরের এই বামপন্থী নেতা শারীরিক ভাবে অসুস্থ হয়ে পড়ায় সুপ্রিম কোর্টের নির্দেশেই তাঁর চিকিৎসার জন্য দিল্লিতে আনা হয়। কিন্তু তারপর তারিগামির কাশ্মীরে ফেরা নিয়ে সংশয় তৈরি হয়। এ প্রসঙ্গে এদিন তারিগামির আইনজীবী রাজু রামাচন্দ্রন আদালতকে জানান, সরকার তারিগামির ব্যবহারের গাড়ি সরিয়ে নিয়েছে। এমনকি দিল্লির জম্মু কাশ্মীর ভবনের বাইরে তাঁকে কোথাও বেরতে দেওয়া হচ্ছে না।  যদিও তারিগামিকে গৃহবন্দি করে রাখার সরকারি কোনও নির্দেশ নেই। তিনি জেড ক্যাটাগরির সুরক্ষা পেয়ে থাকেন অথচ তাঁর ব্যবহারের জন্য গাড়ি সরিয়ে নেওয়া হয়েছে। তার যাতায়াতের স্বাধীনতাও খর্ব করা হয়েছে।

এই অভিযোগের ভিত্তিতে প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, তারিগামির যাতায়াতের ওপর যদি নিষেধাজ্ঞা জারি করা হয় তাহলে তিনি কাশ্মীর হাইকোর্টে যেতে পারেন।

@এস. এ. হামিদ

(Visited 1 times, 1 visits today)