রেড রোডে এ বারের পুজো কার্নিভালের থিম ‘রাঙামাটির সাজ’

0
19
প্রতীকী চিত্র

নিজস্ব সংবাদদাতা, কলকাতা: পুজোর কার্নিভালেও এ বার লাগছে থিমের পরশ। রাঙামাটির থিমেই গড়ে উঠছে এ বারের কার্নিভালের আসর। জানা গিয়েছে, বিষ্ণুপুরের পোড়া মাটির মন্দিরের ধাঁচেই হচ্ছে মুল মঞ্চ। সেই মঞ্চে বসেই ১১ অক্টোবর, শুক্রবার কার্ণিভাল উপভোগ করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

কয়েকদিন আগেই বিশ্ববাংলা শারদ সম্মান-২০১৯ ঘোষণা করেছে রাজ্য সরকার। রাজ্য তথ্য ও সংস্কৃতি দফতর সুত্রে জানা গিয়েছে, এ বারের দুর্গাপুজো কার্নিভালে অংশ নিচ্ছে ৭৯ টি পুজো। এদের মধ্যে প্রায় সবই বিশ্ববাংলা শারদ সম্মান পুরস্কার প্রাপ্ত পুজো। কলকাতা ছাড়াও বিধাননগর, সল্টলেক এবং হাওড়ার কয়েকটি পুজো অংশ নিচ্ছে কার্নিভালে।

নবান্ন সুত্রে খবর, এই কার্নিভালে উপস্থিত থাকার জন্য রাজ্যপাল জগদীপ ধানকারকে ইতিমধ্যেই আমন্ত্রণ জানানো হয়েছে। এ ছাড়াও কলকাতায় অবস্থিত বিভিন্ন বিদেশী কনস্যুলেটকেও আমন্ত্রণ জানিয়েছে রাজ্য সরকার। অন্যান্য বছরের মত এ বারেও যাতে কলকাতায় থাকা বিদেশীরা কার্নিভাল দেখার সুযোগ পান, তারজন্য চেষ্টার ত্রুটি রাখছে না তথ্য ও সংস্কৃতি দফতর। বিদেশী অতিথিদের সামনে বাংলার টেরাকোটা বা পোড়া মাটির ঐতিহ্যকে তুলে ধরতেই এই থিমের ভাবনা বলে জানা গিয়েছে।

কার্নিভালের জন্য শুক্রবার যান চলাচল করবে না রেড রোডে। ওইদিন দুপুর ২ টো’র মধ্যেই পুজো কমিটি গুলিকে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

@এস. এ. হামিদ

(Visited 24 times, 2 visits today)