বাংলাদেশে পূজা মণ্ডপে ১৪৪ ধারা জারি

যুগশঙ্খ প্রতিবেদন, ঢাকা: সারদীয় উৎসবের সময় বাংলাদেশের উত্তরের জেলা ঠাকুরগাঁওয়ের একটি দুর্গাপূজা মন্ডপ ও তার আশেপাশের এলাকায় অনির্দিষ্টকালের জন্য ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। স্থানীয় স্থানীয় সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে ইসকনের দ্বন্দ্বের কারণে ঠাকুরগাঁও সদরের আউলিয়াপুর শ্রীশ্রী রশিক রায় জিউ মন্দির যেন মৃত্যুপুরিতে পরিনত হয়েছে।

গত বৃহস্পতিবার ভোর ৬টা থেকে অনির্দিষ্টকালের জন্য এ আদেশ দেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শীলা ব্রত কর্মকার।

পুলিশ জানায়, সম্প্রতি দুর্গোৎসব উদযাপনকে কেন্দ্র করে স্থানীয় সনাতন ধর্মাবলম্বী ও ইসকনের দ্বন্দ্বে একজন নিহত হয়। প্রতি বছর দুর্গোৎসবের সময় দু’পক্ষ থেকেই সেখানে পূজা উদযাপন করতে আগ্রহী। সেকারণে ওই মন্দিরে কাউকেই অনুমতি না দিয়ে পরিবেশ শান্তিপূর্ণ রাখতে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

এছাড়া শ্রীশ্রী রশিক রায় জিউ মন্দিরের জমির দখল নিয়ে হিন্দুধর্মের সনাতন ও ইসকন অনুসারীদের মধ্যে দীর্ঘদিন ধরেই বিরোধ চলছে। ২০০৯ সালের ১৮ সেপ্টেম্বর রশিক রায় জিউ মন্দিরে দুর্গাপূজা নিয়ে অনুসারীদের সাথে সনাতন ধর্মাবলম্বীদের বড় ধরনের সংঘর্ষ হয়। সংঘর্ষে ফুলবাবু নামে একজন সনাতন ধর্ম অনুসারী নিহত হন।

এ বিষয়ে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শীলা ব্রত কর্মকার জানান, ওই মন্দিরের জমি নিয়ে স্থানীয় সনাতন ধর্মাবলম্বী ও ইসকন ভক্তদের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলছে।

২০০৯ সালে এখানে হতাহতের ঘটনাও ঘটে। তাই আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

(Visited 101 times, 1 visits today)

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here