পুজোর আগেই খুলছে সেতু, সুখবর দক্ষিণ কলকাতাবাসীদের জন্য

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | September 11, 2019 | 4:09 pm

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: মাঝের হাট সেতু ভাঙার পর কার্যত বিপর্যস্ত দক্ষিণ কলকাতার জনজীবন। নিত্য যানজটে নাজেহাল ওই অঞ্চলের সাধারণ মানুষ। এবার পুজোর আগে কিছুটা হলেও সেই রেহাই মিলবে দক্ষিণ কলকাতাবাসীর। বিশেষ করে করুণাময়ী, টালিগঞ্জ এবং বেহালা নিবাসীরা। সব ঠিক থাকলে পুজো আগেই খুলে দেওয়া হতে পারে করুণাময়ী ও ইজাতুল্লা লেনের টলি ক্লাবে দু’দিক দিয়ে যাওয়া টালি নালার উপর দিয়ে তৈরি সেতু দুটি। সেতু পরিদর্শনে যাবেন রাজ্যের নগর উন্নয়ন মন্ত্রী তথা কেএমডিএ-র চেয়ারম্যান ফিরহাদ হাকিম।

তবে এই ব্রিজ পুজোর আগেই চালু হলে সমস্যা হবে ইজাতুল্লা লেনের প্রায় ২০ বছরের পুরনো একটি দুর্গাপুজো আয়োজনে। ইতিমধ্যে মণ্ডপের জন্যে বাঁশ বাঁধার কাজ শুরু হয়ে গিয়েছে। কিন্তু সেতু উদ্বোধনের দিন আচমকা এগিয়ে আসায় সমস্যায় পড়েছেন পুজো উদ্যোক্তারা।

নবদয় সংঘ দুর্গাপুজোর সঙ্গে যুক্তা এক স্থানীয় বাসিন্দার বক্তব্য, ‘গত ২০ বছর ধরে আমরা পুজো করে আসছি। গত ডিসেম্বরে ব্রিজ তৈরির কাজ শুরু হলেও কিছু মাস পর তা বন্ধ হয়ে যায়। মাত্র কয়েক সপ্তাহ আগে ফের চালু হয়েছে ব্রিজ তৈরির কাজ। ব্রিজ হলে তো সবারই উপকার হবে। কিন্তু আমাদের কর্তৃপক্ষের কাছে আবেদন যদি পুজোর জন্যে দ্রুত অন্য কোনও জায়গা চিহ্নিত করে দেওয়া হয়, যাতে এতদিনের পুজো বন্ধ করতে না হয়।’

কলকাতা পুরসভার এক আধিকারিক জানিয়েছেন, ‘দুটি জায়গাতেই নালার উপর দিয়ে আসা সেতু তৈরির কাজ কয়েক মাস আগেই শেষ হয়েছে। কিন্তু অ্যাপ্রোচ রোডের কাজ কিছু কারণে বন্ধ ছিল। সেই কাজ জোর কদমে শুরু হয়ে গিয়েছে এবং আগামী কয়েক সপ্তাহের মধ্যেই শেষ হয়ে যাবে।’ তবে টলি ক্লাবের বাউন্ডারি দেওয়াল যদি ভেঙে খানিক পিছিয়ে দেওয়া হয়, তাহলে গাড়ি চলাচলে সুবিধে হবে বলেই তিনি জানিয়েছেন। টলি ক্লাবের তরফেও জানানো হয়েছে সাধারণ মানুষের সুবিধার্থে প্রয়োজনীয় অনুমতি দ্রুত দেওয়া হবে।

অন্যদিকে, শিয়ালদা উড়ালপুল থেকে ট্রামলাইন তুলে দিতে হবে পুরোপুরি। স্বাস্থ্য পরীক্ষার পর নবান্নে রিপোর্ট জমা দিল ব্রিজ অ্যাডভাইজরি কমিটি। শিয়ালদা উড়ালপুলের বহন ক্ষমতা কমেছে। তাই ট্রামলাইন পুরোপুরি তুলে দিতে হবে। পাশাপাশি, পিচের মোট পলেস্তরা তুলে ফেলতে হবে। বসাতে হবে এক ইঞ্চির মধ্যে আধুনিক পলেস্তরা। রিপোর্ট খতিয়ে দেখে পরবর্তী পদক্ষেপ করা হবে বলে নবান্ন সূত্রে খবর।

(shreyashree)

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট