দূষণ রোধে পুজোতে প্লাস্টিক ব্যবহার বন্ধের আহ্বান মেঘালয়ে

0
31

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: পরিবেশে ক্রমশ দূষণের মাত্রা বাড়ছে। সেই কথা মাথায় রেখে এবছর মেঘালয়ের দুর্গাপুজো কমিটিগুলির কাছে প্লাস্টিকের ব্যবহার বন্ধ করার আহ্বান জানালো সেন্ট্রাল পুজো কমিটি বা সিপিসি। ৪ থেকে ৮ অক্টোবর রাজ্যজুড়ে ২০০ টিরও বেশি দুর্গাপুজোর আয়োজন করা হচ্ছে বলে সিপিসি’র কর্মকর্তারা জানিয়েছেন।
সিপিসির সভাপতি নবা ভট্টাচার্য জানিয়েছেন, যে মুখ্যমন্ত্রী কনরাড সাংমার আহ্বানে সাড়া দিয়ে তারা আসন্ন দুর্গা, কালী ও ছট পুজোর সময় প্লাস্টিকের ব্যবহার রোধে প্রচেষ্টা চালাবে।

সেইসঙ্গে ‘দুর্গাপুজো কমিটিগুলিকে প্লাস্টিকের কাপ, প্লেট এবং বোতলের ব্যবহার আটকাতে এবং বায়োডেগ্রেডেবল আইটেমের ব্যবহারকে উৎসাহিত করার জন্য বলা হয়েছে। এছাড়াও, তাদের প্যান্ডেলগুলি সাজানোর জন্য পরিবেশ বান্ধব উপকরণ ব্যবহার করার নির্দেশ দেওয়া হয়েছে।

নবা ভট্টাচার্য আরও বলেন, শিলং পুরসভাকে সমগ্র পুজো মন্ডপগুলি থেকে প্লাস্টিকগুলিকে সংগ্রহ করার জন্য একটি সেন্টার খুলতে বলা হয়েছে।

সিপিসির সভাপতি আরও বলেন, দূষণ থেকে পরিবেশকে বাঁচাতে পরের বছর থেকে দুর্গা প্রতিমা জলে না ফেলে অন্যভাবে সংরক্ষণ করার ব্যবস্থাও নেওয়া হবে। এছাড়াও কৃত্রিম রং না ব্যবহার করে প্রাকৃতিক রং ব্যবহার করার নিয়ে ভাবনা চিন্তা শুরু হয়েছে।

আরও পড়ুন:{‘সংস্কারি’ বাচ্চা প্রসবের ‘শিক্ষা’ দিচ্ছে আরএসএস!}

সিপিসি সাধারণ সম্পাদক জে এল দাস জানিয়েছেন, ২৪২টি দুর্গাপুজোর আয়োজন করা হয়েছে। পুজোগুলির নজরদারিতে থাকবে সিসিটিভি।  এছাড়াও উৎসব শেষ হওয়ার পরে কমিটি
নদীগুলির ঘাটে একটি পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করবে।

পাশাপাশি পুজোকমিটি গুলির কাছে আহ্বান রাখা হয়েছে, প্রতিমা ফেলার জন্য যে স্থানকে নির্দিষ্ট করা হয়েছে সেখানেই যেন প্রতিমা ফেলা হয়।

পুজোর সময় শান্তি বজায় রাখতে জেলা প্রশাসনের সঙ্গে একাধিক বৈঠক করেন সিপিসি সাধারণ সম্পাদক জে এল দাস।

bipasha

(Visited 4 times, 1 visits today)