বাতিল প্লাস্টিকের বোতল দিয়ে বাড়ি বানিয়ে তাক লাগিয়েছেন আলজিরিয়ার এক শরণার্থী !

0
32

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: শুধু ভারতে নয়, এবার দূষণ এড়াতে প্লাস্টিক নিষিদ্ধ হচ্ছে সাড়া বিশ্বে। তারই মধ্যে অভিনব নজির গড়েছেন আলজিরিয়ার শরণার্থী শিবিরের এক যুবক। বাতিল প্লাস্টিকের বোতল দিয়ে বাড়ি বানিয়ে তাক লাগিয়ে দিয়েছেন বিশ্ববাসীর।

আলজেরিয়ার সাহারভি শরণার্থী শিবিরে জন্ম দাহেহ লেহিবিব বারিকার। প্রকৌশলের কোনো জ্ঞানই নেই তার। তারপরও বাতিল বোতল দিয়ে বাড়ি বানিয়ে তাক লাগিয়ে দিয়েছে সবার।

ওয়ার্ল্ড হ্যাবিট্যাট অর্গানাইজেশন বলছে, বাতিল প্লাস্টিকের বাড়িটি যেমন স্বাস্থ্যসম্মত, তেমনই আরামদায়ক। অভিনব কৌশলের কারণে, বোতলের গোল মুখ মরু ঝড় থেকে বাড়িকে রক্ষা করে।

ইউএনএইচসিআর থেকে অনুদান পাওয়ার পর, তপ্ত মরুভূমির তাপ যাতে বাড়িতে না ঢোকে সেজন্য বালি আর খড় ভরা প্লাস্টিকের বোতলে নতুন বাড়ি বানানো শুরু করেন বারিকা। বোতল গাঁথতে ব্যবহার করেন সিমেন্ট আর চুনাপাথর।
এই অদ্ভুত প্রযুক্তি উদ্ভাবনের বিষয়ে বারিক বলেন, “রোদে শুকনো ইঁট দিয়ে তৈরি বাড়িতে আমি আর আমার পরিবারের বসবাস। মাথার ওপর জিঙ্কের প্রলেপ দেওয়া ছাদ হওয়ায় ঘর খুব গরম হতো। এমনকি ঝড়-জলে অনেক সময় ছাদই উড়ে যেত।”

 

বারিকার বোতল বাড়ির ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার হতেই হইচই পড়ে যায়। মূহূর্তেই তিন লাখের বেশি মানুষ তা দেখে ফেলে। কমেন্টস পড়ে হাজারে হাজারে। প্লাস্টিকের বাড়ির প্রশংসা এখন বিশ্বজুড়েই।

@এস. এ. হামিদ

(Visited 4 times, 1 visits today)