আজকের গুরুত্বপূর্ণ খবর ১পশ্চিমবঙ্গ

প্যারা টিচারদের ওপর অবিচার মানব না! পথে গেরুয়া বুদ্ধিজীবীরা  

শংকর দত্ত, কলকাতা: পার্শ্ব-শিক্ষকদের আন্দোলনে সহমর্মী হয়ে বৃহস্পতিবার মধ্য কলকাতার পার্কস্ট্রিট-চৌরঙ্গি থেকে এক্সাইড মোড় পর্যন্ত এক মিছিলে অংশগ্রহণ করেন শহরের বিশিষ্টদের একাংশ। এদিন বেঙ্গল ইন্টেলেকচুয়াল সোসাইটির পক্ষে ফ্যাশন ডিজাইনার অগ্নিমিত্রা পলের আহ্বানে এই মিছিলের আয়োজন হয়। অধ্যাপক থেকে আইনজীবী,শিক্ষক ও চিকিৎসক, শিল্পীদের একটা অংশ স্লোগান দিতে দিতে হাতে প্ল্যাকার্ড নিয়ে ব্যানার সহ এদিন প্রতিবাদে রাস্তায় নামেন।

তাঁদের বক্তব্য, যেখানে অন্য রাজ্যের পার্শ্ব-শিক্ষকরা একটা ন্যায্য বেতন পেয়ে স্বসম্মানে জীবন যাপন করছে। সেখানে কেন্দ্রের সাহায্য সত্ত্বেও এ রাজ্যের পার্শ্ব-শিক্ষকরা মাত্র ৭/৮ হাজার টাকা বেতনে কাজ করতে বাধ্য হচ্ছেন।

এদিন সংস্থার পক্ষে অগ্নিমিত্রা বলেন, ‘একটা অদ্ভুত ব্যাপার, প্যারাটিচাররা নিজেদের অধিকার আদায়ে অনশন করে মারা গেলেও এখানে সরকারের ঘুম ভাঙে না। সরকার অদ্ভুত ভাবে উদাসীন। যেখানে অন্য অনেক বিষয়ে ইচ্ছেমতো বাজে খরচ করে এই সরকার ভোট ব্যাঙ্কের রাজনীতি করছে, সেখানে সমাজে যাঁরা শিক্ষার আলো জ্বালছেন তাঁরাই অভুক্ত হয়ে যাচ্ছেন। উল্টে প্রতিবাদ করলে তাঁদের ওপরে শাস্তির খাড়া ঝুলছে। এটা চলতে দেওয়া যায় না।’

{আরও পড়ুন: জ্বলন্ত অবস্থাতেই ১ কিলোমিটার ছুঁটেছিলেন উন্নাওয়ের নির্যাতিতা}

এদিন মিছিলে অংশগ্রহণ করেন নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ভিসি প্রফেসর রাধারমণ চক্রবর্তী,বিশিষ্ট চিকিৎসক ডাক্তার আর ডি ডুবে, ডাক্তার রাহুল ঘোষ, প্রফেসর ইমন কল্যাণ লাহিড়ী, বিশিষ্ট উদ্দোগপতি শুভ্রদ্বীপ দাশগুপ্ত, আইনজীবী চিরন্তন দাঁ, অভিজিৎ ভদ্র,ক্রীড়া ব্যক্তিত্ব শুভাশিস বন্দোপাধ্যায় সহ পার্শ্ব-শিক্ষকদের কয়েকজন। দুপুরের ব্যস্ত শহরের হৃদপিন্ডে এই মিছিল হওয়ায় কিছুক্ষণের জন্য থমকে যায় যান চলাচল। যদিও মিছিলকারীদের দাবি মতো এটা একটি অরাজনৈতিক সংস্থার প্রতিবাদ মিছিল হলেও, মুখ্যত বিজেপির সঙ্গে যুক্ত বিশিষ্টরাই এদিন শামিল হন এই আন্দোলনে।

bipasha

(Visited 17 times, 1 visits today)

Tags

Related Articles

Back to top button
Close
Close