আজই বানিয়ে ফেলুন মাটন ক্যাসারোল

0
23

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: মাটনের তো অনেক পদই খেয়েছেন। কিন্তু একটা নতুন পদ বাড়িতে ট্রাই করতেই পারেন। তাই আজই বাড়িতে বানিয়ে ফেলুন মাটন ক্যাসারোল। দেখে নিন বানানোর প্রক্রিয়া…

উপকরণ: মাটন, নুন, চিনি, আদা বাটা, জিরে বাটা, হোয়াইট পেপার, দারচিনি পাউডার, টমেটো সস, ক্যাপসিকাম, মাশরুম, আলু, গাজর, দুধ, ফ্রেস ক্রিম, পেঁয়াজ লম্বা করে কাটা, রসুন কোয়া তেল, এক টেবিল চামচ ময়ণালী।

প্রণালী: এক কেজি পরিমাণ মাটন আগে ছোট ছোট করে কেটে নিতে হবে। আলু ও গাজর গোল করে কেটে নিন। ক্যাপসিকাম চারকোনা করে কাটতে হবে। মাশরুম অর্ধেক ফালি করে নিতে হবে। এক কেজি পরিমাণ মাংস রাউন্ড শেপ করে কাটতে হবে। গাজরও রাউন্ড করে কাটতে হবে। ক্যাপসিকাম চারকোনা করে কাটতে হবে। মাশরুম হাফ করে কাটবেন।

এরপর একটি প্যানে ১০০ গ্রাম তেল দিতে হবে। তাতে ৫০ গ্রাম পেঁয়াজ, এক টেবিল চামচ গরম মসলা, এক টেবিল চামচ ময়দা, এক টেবিল চামচ আদা বাটা, এক টেবিল চামচ জিরা বাটা মেশাতে হবে। এর পর সেগুলোর মধ্যে মাংস দিয়ে কষা করতে হবে। এরপর এক টেবিল চামচ লবণ, এক টেবিল চামচ চিনি, এক টেবিল চামচ দারচিনি পাউডার, টমেটো সস তিন টেবিল চামচ ও একটি তেজপাতাসমেত চামচ দিয়ে নাড়িয়ে তার মধ্যে আলু দিয়ে দিতে হবে। তবে আলু যদি আগে থেকে ৭০ শতাংশ সেদ্ধ করা থাকে, তাহলে ভালো হয়। এক্ষেত্রে না হলেও সমস্যা নেই। এর পর সেগুলো কষানোর পর ক্রিম ও দুধ মিক্স করে দিতে হবে। ২৫ গ্রাম বাটার ও এক টেবিল চামচের অর্ধেক পরিমাণ হোয়াইট পিপার দিতে হবে। হালকা আঁচে ১ ঘণ্টা তাপ দিতে হবে। এক্ষেত্রে পাত্রটি যেন প্রেসার কুকার না হয়। এগুলো পরিপূর্ণভাবে সিদ্ধ করতে হবে। আরেকটি প্যানে নিয়ে তার মধ্যে সবজি দিতে হবে। তিন গ্রাম বাটার দিতে হবে। এক্ষেত্রে যেন সেটি উবে না যায়, তার জন্য ১০ গ্রাম পরিমাণ তেলও দিতে হবে। সবকিছু একসঙ্গে গুলিয়ে নিতে হবে। চার ভাগের এক ভাগ সস দেন। সেগুলোর মধ্যে মাংস দিয়ে দেন। অল্প সময় পর তার ওপর আরেকটু ক্রিম ও দুধ মিশিয়ে দিন। গ্যাস বন্ধ করে ২০ মিনিট রাখুন। মাটন হয়ে গেল।

sweta

(Visited 2 times, 1 visits today)