মহারাষ্ট্র বিধানসভায় কংগ্রেস-এনসিপির জোট বেঁধে লড়ার ফর্মুলা চূড়ান্ত

0
17

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: লোকসভা নির্বাচনে ধরাশায়ী হয়েছিল বিরোধী জোট। তারপর তিনমাস পেরিয়ে গেলেও বিরোধীদের ঐক্যবদ্ধ হওয়ার কোনও লক্ষণ চোখে পরেনি। বরং দূরত্ব বাড়ার চিত্রই দেখা গিয়েছে বারবার। কিন্তু এবার বোধহয় পরিস্থিতির চাপে পড়ে বিরোধীরা আবার একে অপরের কাছাকাছি আসার চেষ্টা করছে। বিশেষ করে আগামী কয়েক মাসের মধ্যেই যে সমস্ত রাজ্যে বিধানসভা নির্বাচন রয়েছে।

সূত্রের খবর, মহারাষ্ট্র বিধানসভায় কংগ্রেস-এনসিপির জোট বেঁধে লড়ার ফর্মুলা চূড়ান্ত হয়ে গিয়েছে। এমনকী আসন রফাও চূড়ান্ত হয়ে গিয়েছে দুই দলের মধ্যে। এনসিপি প্রধান শরদ পাওয়ার জানিয়ে দিয়েছেন, রাজ্য বিধানসভার ২৮৮টি আসনের মধ্যে ১২৫টি আসনে লড়বে কংগ্রেস এবং ১২৫টি আসনে প্রার্থী দেবে এনসিপি। পাশাপাশি ৩৮টি আসন ছাড়া হয়েছে অন্যান্য আঞ্চলিক দলগুলিকে।

গত ১০ সেপ্টেম্বর আসন ভাগাভাগির বিষয়ে কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধির সঙ্গে বৈঠক করেন শরদ পওয়ার। বিষয়টি নিয়ে কংগ্রেসের এক প্রবীণ নেতা দাবি করেন, রাজ্যে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি এবং শিবসেনা জোটকে আটকাতে এনসিপির সঙ্গে জোটের রাস্তায় হাঁটছে হাত শিবির। জোটে আঞ্চলিক দলগুলি থাকবে বলেও জানিয়েছিলেন ওই নেতা। পাশাপাশি সূত্রের খবর, জোটে বামেদের সামিল করা গেলেও রাজ ঠাকরের মহারাষ্ট্র নবনির্মাণ সেনা (এমএনএস)-কে নিয়ে সংশয়ে রয়েছে কংগ্রেস ও এনসিপি। যদিও দু’মাস আগে এমএনএস প্রধান রাজ ঠাকরে সোনিয়া গান্ধির সঙ্গে দেখা করেছিলেন। তখন থেকেই জল্পনা শুরু হয়েছিল।

২০১৪ সালের নির্বাচনে, ২৮৮ সদস্যের বিধানসভায় ১২২ টি আসন জিতেছিল বিজেপি। শিবসেনা পেয়েছিল ৬২ টি আসন। কংগ্রেস ৪২ টি এবং এনসিপিকে ৪১ টি আসনে পেযেছিল।

@এস. এ. হামিদ

(Visited 2 times, 1 visits today)