আর্জেন্টিনা থেকে ব্রাজিল কোনঠাসা ডানপন্থীরা, লুলার মুক্তিতে বাম ঝড় চে-কাস্ত্রোর লাতিনদেশে

স্বর্ণার্ক ঘোষ: কখনও এগিয়ে ডানেরা আবার কখনও মাঝমাঠে দখল নিয়ে আক্রমণে যাচ্ছে বামপন্থীরা। কিন্তু লাতিন আমেরিকার রাজনীতির ময়দানে সম্প্রতি বামেদের উইং অ্যাটাকে জোড়া গোল হজম করতে হয়েছে ডানেদের। এমন পরিস্থিতিতেই মাঠে নামলেন ব্রাজিলের কিংবদন্তী বামপন্থী নেতা তথা প্রাক্তন প্রেসিডেন্ট লুলা দা সিলভা। তার উপস্থিতি ময়দানে এবার বামেদের আক্রমণে বাড়তি অক্সিজেন যোগাবে বলেই মনে করছে রাজনৈতিকমহল।

জনসমুদ্রে লুলা দ্যা সিল্ভা 

দুর্নীতির দায়ে ২০১৮ সালে দুর্নীতির দায়ে ১২ বছরের জেল হয়েছিল লুলার। কিন্তু দেড় বছরের মাথায় রবিবার মুক্তি পেলেন লুলা দা সিলভা। গত কাল ব্রাজিলের প্রাক্তন প্রেসিডেন্টকে স্বাগত জানাতে জেলের বাইরে হাজির ছিলেন অসংখ্য মানুষ। লুলার ‘কামব্যাকে’ অতি দক্ষিনপন্থার হাত থেকে ব্রাজিলবাসী কিছুটা হলেও মুক্তির আশা পেল বলে মনে করা হচ্ছে। জেল থেকে বেরিয়ে জনগনের উদ্দেশ্যে মুষ্টিবদ্ধ হাতটি আকাশে ছুড়ে দেন লুলা। আশ্বাস দেন অতি দক্ষিণপন্থার বিরুদ্ধে লড়াইয়ের।

২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত দক্ষিণ আমেরিকার এই দেশ শাসন করেছেন বামপন্থী লুলা। কিন্তু তাঁর বিরুদ্ধে ব্যাপক দুর্নীতির অভিযোগ আনেন বিরোধীরা। তাঁর বিরুদ্ধে আনা সব অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত বলে উড়িয়ে দিয়েছেন লুলা। কিন্তু ২০১৮ সালে ১২ বছরের কারাদণ্ড হয় তাঁর। পরে সেটাই কমে দাঁড়ায় আট বছর দশ মাসে।

বর্তমানে ব্রাজিলের অতি দক্ষিণপন্থী দলের প্রেসিডেন্ট বলসোনারোর একাধিক সিদ্ধান্তে প্রবল ক্ষোভ দেখা দিয়েছে সেদেশে।আমাজনে অগ্নিকান্ড থেকে ধনীদের ওপর কর ছাড়। বেকারত্ব থেকে প্রবল আর্থিক সংকটে ধুকতে থাকা ফুটবলের এই দেশটিতে দক্ষিণপন্থার রাস্তা ছেড়ে বামপন্থাকেই পুনরায় প্রতিষ্ঠা করতে নেমে সম্প্রতি নেমে পড়েছে রাস্তায়। যারফলে এইমুহুর্তে লুলার জনপ্রিয়তাও শিখর ছুয়েচে লাতিন আমেরিকার বৃহতম দেশটিতে। জেল থেকে বেরিয়েই দেশের বর্তমান প্রেসিডেন্টকে একহাত নিয়েছেন লুলা। লুলার বক্তব্য, বর্তমান প্রেসিডেন্টের আমলে আর্থিক মন্দায় ডুবে গিয়েছে ব্রাজিল। তিনি সর্ব শক্তি দিয়ে অতি দক্ষিণপন্থার বিরুদ্ধে লড়বেন বলে জানিয়েছেন লুলা।

        লুলা দা সিলভা

একদিকে সমৃদ্ধশালী প্রতিবেশী চিলিতে খাদ্যভাব, শিক্ষা খাতে বরাদ্দ হ্রাস ইত্যাদি ইস্যুতে এই মুহুর্তে সে দেশের সরকারের বিরুদ্ধে বামেদের আন্দোলন, গোটা বিশ্বের নজর ঘুরিয়ে দিয়েছে লাতিন

                                        চিলিতে বামেদের আন্দোলন

আরেক প্রতিবেশী আর্জেন্টিনাতে সদ্য ক্ষমতায় এসেছেন বামপন্থীরা। সেদেশের প্রেসিডেন্ট হয়েছেন জনপ্রিয় বাম নেতা আলবার্তো ফার্নান্ডেজ।

                                         স্বস্ত্রীক আলবার্তো ফার্নান্ডেজ

একদিকে পুঁজিপিপাসুদের তান্ডবে সবুজ আমাজন যখন জ্বলছে, তখনই অন্যদিকে  ‘বিপ্লবের গর্ভগৃহ’ চে-কাস্ত্রোর লাতিন আমেরিকা জুড়ে বেড়ে চলেছে বাম ঝড়, সেই মুহুর্তেই ব্রাজিলে লুলা দ্যা সিলভার প্রত্যাবর্তণ লাতিন রাজনীতিতে টার্নিং পয়েন্ট বলেই মনে করা হচ্ছে।

[email protected]

(Visited 2,007 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here