বন্ধ ফোনের জন্যেও চার্জ দিতে হবে কাশ্মীরিদের, না দিলে বন্ধ পরিষেবা!

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: সোমবার থেকে জম্মু ও কাশ্মীরের পোস্ট পেইড মোবাইল পরিষেবা খুলে দেওয়া হলেও গত ৭২ দিনের বিল না মেটানোয় বহু মোবাইলেরই আউটগোয়িং পরিষেবা বন্ধ হয়ে গেছে বলে অভিযোগ উঠেছে।

ওই বিল মেটানোর আরও সমস্যা হল এই যে সেখানকার ইন্টারনেট পরিষেবা এখনও বন্ধ, তাই চাইলেই যে জম্মু ও কাশ্মীরের মানুষ ইন্টারনেটের মাধ্যমে পোস্ট পেইড মোবাইল গুলির বিল মেটাবেন তাও করতে পারছেন না। ফলে এখনও দেশের বাকি অঞ্চল থেকে একরকম বিচ্ছিন্ন হয়ে রয়েছেন তাঁরা।

কেন্দ্রীয় সরকার ৫ অগাস্ট সংবিধানের ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা সমাপ্ত করে এটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার ঘোষণা করে বলে যে এই পদক্ষেপের ফলে রাজ্যের লোকেরা দেশের অন্যান্য অংশের মতো একই সাংবিধানিক সুবিধা পাবে এবং এখানকার উন্নয়ন নিশ্চিত করবে। যে কোনও প্রতিক্রিয়া রোধ করতেই কেন্দ্র সেখানে ব্যাপক নিরাপত্তা বিধিনিষেধ আরোপ করে।

এমনকি সেখানকার রাজনীতিবিদদেরও গ্রেফতার করে তাঁরা। পাশাপাশি ভূস্বর্গ থেকে পর্যটকদের সরিয়ে নেওয়া ছাড়াও সেখানে অতিরিক্ত সেনা মোতায়েন করা এবং ফোন এবং ইন্টারনেট লাইন বন্ধ করার মতো পদক্ষেপ নেয় সরকার।

উপত্যকায় প্রায় ৭০ লক্ষ মোবাইল সংযোগ রয়েছে। যার মধ্যে ৪০ লক্ষ পোস্টপেইড যা বর্তমানে কার্যকর এবং ৩০ লক্ষ প্রিপেইড ফোন যা এখনও চালু করা হয়নি। তবে সেখানকার ইন্টারনেট কবে চালু হবে সে সম্পর্কে অবশ্য কোনও আভাষ মেলেনি। তবে সরকার বলেছে জম্মু ও কাশ্মীরে আরোপিত নিষেধাজ্ঞাগুলি ধীরে ধীরে সরানো হবে।

(Visited 15 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here