কপিল দেব হতে চলেছেন হরিয়ানা ক্রীড়া বিশ্ববিদ্যালের প্রথম আচার্য

0
18

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: কিংবদন্তি অল-রাউন্ডার তথা প্রাক্তন বিশ্বকাপজয়ী ভারত অধিনায়ক কপিল দেবের মুকুটে জুড়তে চলেছে নতুন পালক। হরিয়ানা ক্রীড়া বিশ্ববিদ্যালয়ের প্রথম আচার্য হতে চলেছেন তিনি। শনিবার ট্যুইট করে এমনই ঘোষণা করেছেন হরিয়ানার স্বাস্থ্য ও ক্রীড়ামন্ত্রী অনিল ভিজ। এক ট্যুইটবার্তায় অনিল ভিজ লিখেছেন, সোনিপথের হরিয়ানা ক্রীড়া বিশ্ববিদ্যালয়ের প্রথম আচার্য হতে চলেছেন কপিল দেব।


চলতি বছরের ১৬ জুলাই রাজ্য মন্ত্রিসভার বৈঠকে সোনিপথের রাইয়ে হরিয়ানা ক্রীড়া বিশ্ববিদ্যালয়ের গড়ার সিদ্ধান্ত নিয়েছিল। শরীর শিক্ষা এবং ক্রীড়া বিজ্ঞান নিয়ে লেখাপড়া ও গবেষণার জন্য এই বিশ্ববিদ্যালয় গড়া হবে। এছাড়াও ক্রীড়া প্রযুক্তি, ক্রীড়া বিজ্ঞান, ক্রীড়া সংক্রান্ত মনোবিজ্ঞান, পুষ্টি, সাংবাদিকতা, মার্কেটিং, মেডিসিনের মতো বিষয়গুলি পড়ানো হবে।

উল্লেখ করা যেতে ১৯৮৩ সালে ভারতকে ঐতিহাসিক বিশ্বকাপ জেতানোর পাশাপাশি টেস্টে ৪৩৪ উইকেট নেওয়ার নজির রয়েছে কপিল দেবের। টেস্টে পাঁচ হাজার রানও রয়েছে তাঁর। ক্রীড়া বিশেষজ্ঞদের মতে তিনি ভারতের পেস বোলিং প্রধান মুখ ছিলেন। ভারতের দলকে কোচিং করানো ছাড়াও টেরিটোরিয়াল আর্মির সাম্মানিক লেফটানেন্ট কর্নেলও ছিলেন তিনি।

sa.hamid

(Visited 2 times, 1 visits today)