রিলায়েন্স জিও থেকে অন্য নেটওয়ার্কে বিনামূল্যে কলিংয়ের দিন শেষ, প্রতি মিনিটের কল চার্জ ৬ পয়সা

0
68

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: জিও-র গ্রাহকদের জন্য দুঃসংবাদ। রিলায়েন্স জিও’র কর্ণধার মুকেশ আম্বানি বুধবার জানিয়েছেন, অন্যান্য টেলিকম নেটওয়ার্কগুলিতে কল করার জন্য প্রতি মিনিটে ৬ পয়সা কল চার্জ শুরু হচ্ছে। অর্থাৎ, এয়ারটেল এবং ভোডাফোন-আইডিয়া, বিএসএনএল মোবাইল নেটওয়ার্কে কল করলে জিও-র গ্রাহকদের প্রতি মিনিটে ৬ পয়সা কল চার্জ দিতে হবে। বর্তমানে ৩৯৯ টাকা রিচার্জ করে কোম্পানির সমস্ত পরিষেবা বিনামূল্যে উপভোগ করতেন জিও ব্যবহারকারীরা, তা আর থাকছে না আগামী ৩১ ডিসেম্বর অবধি।

তবে, জিও থেকে জিও, জিও থেকে ল্যান্ড লাইন, সমস্ত ইনকামিং কলের উপর এই নতুন নিয়ম প্রযোজ্য হবে না। সেইসাথে জিও গ্রাহকদের ইন্টারনেট মারফত ভয়েস কল যেমন- হোয়াটসঅ্যাপ বা ফেস টাইম কল করতে গেলে কোনো চার্জ লাগবে না বলে জানিয়েছেন মুকেশ আম্বানি।

বিস্তারিত জানতে পড়ুনঃ রিলায়েন্স জিও সংস্থার অফিসিয়াল বিজ্ঞপ্তি

গত তিন বছরে রিলায়েন্স জিও সংস্থাকে আইইউসি চার্জ হিসাবে প্রায় ১৩,৫০০ কোটি টাকা দিতে হয়েছে ভারতী এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়া কোম্পানিকে। তাই, আইইউসি লোকসানগুলি পুনরুদ্ধার করতে বিচারবিবেচনা মোতাবেক নতুন চার্জের নিয়ম চালু করছে জিও। প্রেস বিজ্ঞপ্তিতে সেকথাই উল্লেখ করা হয়েছে।

টেলিকম নিয়ন্ত্রক সংস্থা (ট্রাই) আন্তঃসংযোগ ব্যবহারের চার্জকে (আইইউসি) এক মিনিটে ১৪ পয়সা থেকে কমিয়ে ৬ পয়সা করেছিল, যেটির মেয়াদ শেষ হবে ২০২০ সালের জানুয়ারির মধ্যে। এরপর কেন্দ্র সরকারের পরামর্শে ট্রাই যদি কোনো নতুন নিয়ম চালু করে, তাহলে রিলায়েন্স জিও সংস্থা আইইউসি চার্জের উপর পরিবর্তন আনতে পারে বলে জানানো হয়েছে বুধবারের বিজ্ঞতিতে।

@এস. এ. হামিদ

(Visited 171 times, 1 visits today)