আজ রাত ১ টায় আর্জেন্টিনার সামনে সেই চ্যাম্পিয়ন জার্মানি

0
20

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: আর্জেন্টিনার ফুটবলের জন্য জার্মানি এক দুঃস্বপ্নের নাম। বড় বড় আসরে জার্মানির মুখোমুখি হয়ে অনেক বারই স্বপ্নভঙ্গ হয়েছে আর্জেন্টিনার। ২০১৪ সালে বিশ্বকাপের ফাইনালে জার্মানির কাছে পরাজয়ের কথা আর্জেন্টিনা দলের ও সমর্থকদের ভুলে যাওয়ার কথা নয়। আজ আবারও সেই জার্মানির মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা।

ভারতীয় সময় বুধবার দিবাগত রাত  ১টা ১৫ মিনিটে মাঠে নামছে ২০১৪ সালের বিশ্বকাপ ফাইনালিস্টরা। তবে, আজ জার্মান ক্লাব ডর্টমুন্ডের হোম গ্রাউন্ড সিগনাল ইদুনা পার্কে নামার আগে চোটে জর্জরিত জার্মানরা, অন্যদিকে আলবেসিলেস্তেরাও তারকাহীন।

কোপা আমেরিকায় ‍দক্ষিণ আমেরিকার ফুটবল সংস্থা কনমেবলের সমালোচনা করায় তিন মাসের নিষেধাজ্ঞায় আর্জেন্টিনা দলে নেই লিওনেল মেসি। দলে জায়গা হয়নি সের্হিয়ো আগুয়েরো ও ‍ আনহেল দি মারিয়ার।

তিন তারকার অনুপস্থিতিতে আর্জেন্টিনার ভরসা লাউতারো মার্তিনেস, রবের্তো পেরেইরা ও পাউলো দিবালারা। বিশেষ করে মার্তিনেস, গত ৭ ম্যাচের ৬টি খেলেছেন। এই স্ট্রাইকার মেক্সিকোর বিপক্ষে শেষ ম্যাচে হ্যাটট্রিক সহ করেছেন ৫ গোল। ইন্টার মিলানের এই ফরোয়ার্ডকে ‘আর্জেন্টিনা ফুটবলের ভবিষ্যৎ’ বলেছেন কোচ লিওনেল স্কালোনি।

অনুশীলনে জার্মানির ফুটলাররা

এদিকে চোটের হানায় কঠিন সময় কাটাচ্ছে জার্মানি। আন্তর্জাতিক বিরতির ঠিক আগে মাংসপেশীর সমস্যায় সরে দাঁড়ান রিয়াল মাদ্রিদ তারকা টনি ক্রুস। চোটের জন্য নেই লেরয় সানে, লিওন গোরেৎকা, নিকো শুলজ ও থিলো কেহরার। ম্যাচের আগের দিন কোচ ইওয়াখিম ল্যোভ নিশ্চিত করেছেন ফরোয়ার্ড টিমো বেয়ারনার, মিডফিল্ডার ইকেই গুন্ডোগান ও ডিফেন্ডার ইয়োনাথান টাহ খেলতে পারবেন না আর্জেন্টিনার বিপক্ষে। সংশয় রয়েছে মার্কো রয়েসের খেলা নিয়েও।

চোটে জর্জরিত একটি দল নিয়ে আর্জেন্টিনার মুখোমুখি হচ্ছে ২০১৪ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা। ম্যাচটি প্রীতি হলেও তিন দিন পর এস্তোনিয়ার মাঠে ইউরো বাছাইয়ে নামার আগে দল নিয়ে নতুন পরিকল্পনা খানিকটা ভাবাচ্ছে কোচকে। এক কথায় বলতে গেলে, ল্যোভের সামনে কঠিন পরীক্ষা।

মেক্সিকোকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে জার্মানদের মোকাবিলা করবে আর্জেন্টিনা। সবশেষ তাদের দেখা হয়েছিল ২০১৪ সালের সেপ্টেম্বরে। বিশ্বকাপ ফাইনালে হারের শোধ তারা তুলেছিল ৪-২ গোলে জিতে। ৫ বছর পর আবার তাঁরা মুখোমুখি হলে কি হবে, সেটাই দেখার।

@এস. এ. হামিদ

(Visited 42 times, 1 visits today)