Breaking NewsLead Newsদেশবিজ্ঞান-প্রযুক্তি

আধার কার্ড লিঙ্ক না করলে ফেসবুক-টুইটার বন্ধ!

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: নতুন প্রাইভেসি বিলে সমস্ত স্যোসাল মিডিয়াকে যুক্ত করতে চলেছে কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার সুত্র মারফত এমনই খবর পাওয়া গিয়েছে। নতুন বিলের মাধ্যমে ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ ও টিকটকে এই বিলের আওতায় আনায় হবে। ফলে সোশ্যাল মিডিয়ায় পরিচয়পত্র যোগ করা ব্যাধতামূলক হবে। কেন্দ্রের দাবী, এই পদক্ষেপের মাধ্যমে ভুয়ো অ্যাকাউন্ট খুলে ভুয়ো খবর ছড়ানো অনেকটাই বন্ধ করা যাবে।

যদিও, দু-সপ্তাহ আগে কেন্দ্রীয় তথ্য-প্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেছিলেন- সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাকাউন্টগুলির সাথে আধার লিঙ্ক করার কোনও প্রস্তাব নেই। কিন্তু, সরকারী সূত্র মারফত সংবাদ সংস্থা জানাচ্ছে যে- সোশ্যাল মিডিয়া সংস্থা তাদের ব্যবহারকারীদের নিজেদের পরিচয় প্রমাণের জন্য কোনও ব্যবস্থা গ্রহন করতে পারে।

এই নিয়ম চালু হলে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, টুইটার এবং টিকটোক সহ একাধিক সংস্থার প্রযুক্তিগত ও নীতিগত সমস্যা তৈরি হতে পারে।

জানা যাচ্ছে, সেলিব্রিটি এবং রাজনীতিবিদদের মতো উচ্চ-প্রোফাইল অ্যাকাউন্টগুলির সত্যতা যাচাই করার জন্য যেভাবে টুইটারে একটি অপশন থাকে, সেরকমই কিছু প্রস্তাব দেওয়া হতে পারে অনান্য সংস্থার ব্যবহারকারীদের।

এই নিয়ম কবে চালু হবে, তা এখনও স্থির হয়নি।

@এস. এ. হামিদ

 

 

(Visited 75 times, 1 visits today)

Related Articles

Back to top button
Close
Close