বৌবাজারের ধস, ইষ্ট- ওয়েষ্ট মেট্রো প্রকল্প বিশ বাঁও জলে

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | September 5, 2019 | 11:10 am

নিজস্ব প্রতিনিধি , কলকাতা : ইষ্ট-ওয়েস্ট মেট্রো তথা গঙ্গার নীচ দিয়ে সুড়ঙ্গ কাটার কাজের সফলতা নিয়ে ঢাক ঢোল পিটিয়ে প্রচার করেছিল রেলমন্ত্রক। যা সমাজের সর্ব স্তরে প্রশংসা কুড়িয়ে ছিল। কিন্তু তীরে এসে তরী ডুবলো। সুড়ঙ্গ খোঁড়ার সময় মর্মান্তিক দুর্ঘটনার সম্মুখীন হল মেট্রো রেল কর্তৃপক্ষ। একের পর এক বাড়ি ফাটল থেকে ধসে পড়তে লাগার ঘটনায় ইতিমধ্যে পর্যবেক্ষণে এসেছে দেশ বিদেশের বিশেষজ্ঞরা। এই বিপর্যয়ের জন্য মেট্রো রেল কর্তৃপক্ষের কাছে সবিস্তারে রিপোর্ট চেয়ে পাঠিয়েছে রেল মন্ত্রক। বৌবাজারের এই ধসের ফলে ইষ্ট- ওয়েষ্ট মেট্রো প্রকল্প এখন বিশ বাঁও জলে।

চোখের সামনে হুড়মুড় করে একের পর এক বাড়ির ভেঙে পড়ার ঘটনা উদ্বেগ বাড়িয়ে দিয়েছে কলকাতার ইস্ট-ওয়েস্ট মেট্রো কর্তৃপক্ষের। সূত্রের খবর,রেলমন্ত্রীর নির্দেশ মতন রেল মন্ত্রক ইস্ট-ওয়েস্ট মেট্রো কর্তৃপক্ষের কাছে এক সপ্তাহের মধ্যে বিষদে রিপোর্ট দিল্লিতে পাঠানোর নির্দেশ দিয়েছেন । এমনিতেই ২০২১ সালে প্রকল্পটি শেষ করার কথা রয়েছে। আগামী ডিসেম্বরে এই সুড়ঙ্গ তৈরির কাজ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু বৌবাজারে বিপর্যয়ের দরুন সংশয় দেখা দিয়েছে প্রকল্পের ভবিষ্যত্ নিয়ে ।

বুধবারও বৌবাজারের দুর্গাপিতুরি পাড়া লেনে একটি বাড়ি হুড়মুড় করে ভেঙে পড়ে। পাশাপাশি ওই এলাকার স্যাকরা পাড়া এবং হিদারাম ব্যানার্জি লেনে অনেকগুলি বাড়িতে নতুন করে বড় বড় ফাটল ধরেছে। ফলে বৌবাজারে ওই তিনটি মহল্লায় এখন চূড়ান্ত দুর্দশা স্থানীয়দের। সবাই প্রাণ ভয়ে বাড়ি ছাড়তে শুরু করেছেন। কার্যত গোটা মল্লাটি এখন ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। দফায় দফায় মেট্রোর কর্তারা ঘটনাস্থল পরিদশর্ন করছেন।

জানা গিয়েছে,নতুন করে বাড়ি ভাঙা ঠেকাতে ধস বন্ধ করতে মরিয়া মেট্রো-কর্তৃপক্ষ তড়িঘড়ি আরও দু’জন আন্তর্জাতিক সুড়ঙ্গ-বিশেষজ্ঞ এবং দু’জন ভূতত্ত্ববিদের শরণাপন্ন হয়েছেন। বুধবার ওই বিশেষজ্ঞেরা বৌবাজারে ঘটনাস্থল পরিদর্শন করেন। দক্ষিণ আফ্রিকার পল ভেরল ছাড়াও ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গ বিপর্যয় সামলানোর কাজে নেমেছেন সিঙ্গাপুর থেকে আসা জন ব্রিজ ক্রিস্টোফার এবং এন্ডিকট। মাটির চরিত্র বুঝে করণীয় সম্পর্কে সিদ্ধান্ত নিতে তাঁদের সাহায্য করছেন মণীশ কুমার এবং পিচ্ছু মণি নামে দুই ভূতত্ত্ববিদ।

বৌবাজারে বিপর্যয়ের দরুন প্রকল্পটি শেষ হতে দেরি হবে বলে কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেডের তরফে ইতিমধ্যে জানিয়ে দেওয়া হয়েছে। অবশ্য কবে থেকে আবার কাজ শুরু হবে সে বিষয়ে কোন কিছু জানা যায়নি । সুড়ঙ্গ তো পরে, মাটির উপরে থাকা উড়ালপুলের লাইনেও এখনও বিস্তর কাজ বাকি। সেক্টর-৫ থেকে শিয়ালদহ পর্যন্ত কবে ট্রেন চলানো যাবে সেটাও কেউ বলতে পারছেন না। ব্যুমেরাং বোধ হয় একেই বলে । জোকা-বিবাদী বাগ মেট্রো প্রকল্পের ভবিষ্যত্ এখন বিশ বাঁও জলে

(firoz)

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট