বর্ধমানে এই প্রথম, প্রথা ভেঙে সিঁদুর খেলায় মাতলেন তৃতীয় লিঙ্গের মানুষেরা

0
44

প্রদীপ চট্টোপাধ্যায়, বর্ধমান: রাজ রাজার শহর হিসাবেই পরিচিত বর্ধমান। প্রাচীন রীতি রেওয়াজ অনুসারে এই শহরে তৃতীয় লিঙ্গের মানুষদের কোন ধর্মীয় কিংবা সামাজিক অনুষ্ঠানে অংশ নেওয়া স্বপ্নাতীত ছিল। এবছরই প্রথম সেই সংস্কারে ইতি পড়লো। তৃতীয় লিঙ্গের মানুষদের বিজয়ার সিঁদুর খেলায় অংশ নেবার সূযোগ করে দিলেন বর্ধমানের কাঁটাপুকুর সার্বজনীন দুর্গাৎসব কমিটি। বুধবার সিঁদুর খেলায় অংশ নিতে পেরে উৎফুল্ল বর্ধমানের পাঞ্জাবী পাড়া থেকে পুজো মণ্ডপে আসা তৃতীয় লিঙ্গের মানুষরা। বলা চলে কলকাতার পর শহর বর্ধমান এতদিনে ইতি ঘটালো যুগ যুগ ধরে চলে আসা কুসংস্কারের।

বর্ধমানের একটি স্বেচ্ছাসেবী সংগঠন (ফুডিস ক্লাব) এই সাহসী উদ্যোগ নেয়। কয়েক বছর আগে কলকাতার একটি পুজো কমিটি দুঃসাহসিকতা দেখিয়েছিল। প্রাচীন রাজ শহরে চলে আসা সংস্কারকে দূরে সরিয়ে মানবিকতা প্রতিষ্ঠায় এবার তেমনটাই করে দেখাল বর্ধমানের কাঁটাপুকুর সার্বজনীন।

জানা গেছে স্বেচ্ছাসেবী সংগঠনের প্রস্তাবের পক্ষে মত দেবার সাহস দেখাতে পারেনি শহর বর্ধমানের অনেক পুজো কমিটি। শেষমেষ রাজি হয় একমাত্র কাঁটাপুকুর সার্বজনীন। সিঁদুর খেলায় অংশ নেবার সুযোগ করে দেবার জন্য কাঁটাপুকুর সার্বজনীন দুর্গোৎসব কমিটির সদস্যদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন তৃতীয় লিঙ্গের মানুষজন।

@এস. এ. হামিদ

(Visited 123 times, 1 visits today)