পুজোর বাজারে ক্রেতা প্রতারণা আটাকাতে সচেতনতার প্রচার উপভোক্তা বিষয়ক দফতরের

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | September 11, 2019 | 7:07 pm

প্রদীপ চট্টোপাধ্যায়, বর্ধমান: শারদোৎসব উপলক্ষে জোর কদমে চলছে কেনাকাটা। ভিড় এড়াতে দোকানে গিয়ে কেনাকাটার পরিবর্তে ইদানিং অনলাইনে পুজোর বাজার সারার আগ্রহ বেড়েছে ক্রেতাদের। আর সেই কারণেই অনলাইন শপিংয়ের কদর এখন  বহুলাংশে বেড়ে গিয়েছে। তবে কেনাকাটা যে পথেই হোক, দিন দিন পাল্লা দিয়ে বাড়ছে প্রতাড়নার ঘটনা। পুজোর কেনাকাটায় সাধারণ মানুষ যাতে কোনওভাবেই প্রতারণার শিকার না হন, তার জন্য অভিনব উদ্যোগ নিয়েছে পশ্চিমবঙ্গ সরকারের উপভোক্তা বিষয়ক দপ্তর।

ক্রেতা সুরক্ষা বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করতে বুধবার পূর্ব বর্ধমান জেলার বিভিন্ন ব্লকে ঘুরল ট্যাবলোর গাড়ি। ম্যাজিক শো দেখিয়ে সাধারণ মানুষকে ক্রেতা সুরক্ষা বিষয়ে সচেতন করা হল। এদিন জেলার খণ্ডঘোষের বিডিও অফিস চত্বরে এই প্রচার অভিযানে উপস্থিত ছিলেন খণ্ডঘোষের সমষ্টি উন্নয়ন আধিকারিক কমলকান্তি তলাপাত্র এবং পঞ্চায়েত সমিতির সভাপতি অসিত কুমার বাগদি সহ অন্যান আধিকারিকরা।

বিডিও কমলকান্তি তলাপাত্র বলেন, “প্যাকেট করা কোনও জিনিস কেনার আগে  ক্রেতাদের সবকিছু যাচাই করে দেখে নিতে হবে। মোবাইল নম্বরে ফোন করে ব্যাংকের যাবতীয় নথিপত্র এবং এটিএমের পিন কোড হাতিয়ে মানুষকে প্রতারণার ফাঁদে ফেলছে কিছু অসৎ ব্যক্তি। এইসব বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করার জন্যই জেলার কোনায় কোনার প্রচার অভিযান চালানোর হচ্ছে।” তিনি আরও বলেন, “কোনও ব্যক্তি প্রতারণার শিকার হলে তিনি সরাসরি পশ্চিমবঙ্গ সরকারের উপভোক্তা বিষয়ক দফতর ও ক্রেতা সুরক্ষা দফতরে সরাসরি অভিযোগ করতে পারেন।”         (মনোজ)

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট