ভারতের উত্তর-পূর্বাঞ্চলের ভৌগোলিক সৌন্দর্য্যের ব্যাখ্যায় নাগাল্যান্ডের রাজ্যপাল

0
43

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ‘দেশের যত মানুষ আমেরিকার খবর জানতে আগ্রহী তার তুলনায় ভারতের উত্তর-পূর্বাঞ্চল সম্পর্কে খুব কমই খবর রাখেন মানুষ’। এই কথা বলেন  নাগাল্যান্ডের রাজ্যপাল পি বি আচার্য্য। রাজ্যপাল দুঃখের সঙ্গে বলেন, খুব কম সংখ্যক মানুষই উত্তর-পূর্বাঞ্চল রাজ্যের সম্পর্কে জানেন।

রাজ্যপাল পি বি আচার্য্য উত্তর-পূর্বাঞ্চল ভারতের ভৌগলিক অঞ্চলের ব্যাখ্যা দিয়ে বলেন, প্রথমেই বলা যেতে পারে, অরুণাচল প্রদেশ, মিজোরাম, আসাম, মণিপুর, মেঘালয়ে, ত্রিপুরা, সিকিম, নাগাল্যান্ড এই আটটি রাজ্য নিয়ে গঠিত উত্তর-পূর্বাঞ্চল ভারত। প্রায় ২২০টি ভাষায় মানুষ এখানে কথা বলেন। দক্ষিণ-পূর্ব এশীয় এবং পূর্ব ভারতীয় সংস্কৃতিগুলির মিশ্রণ এই ভাষাগুলির মধ্যে দেখা যায়।

পাশাপাশি উত্তর-পূর্ব ভারতের এমন একটি জায়গা যা একমাত্র মুঘল সাম্রাজ্য থাবা বসাতে পারেনি। রাজ্যপাল আরও বলেন, আহোম রাজবংশ, যা ৬০০ বছর ধরে উত্তর-পূর্বাঞ্চলকে শাসন করেছিল। ভারতীয় ইতিহাসের দীর্ঘতম শাসন বলে ধরা যায়। পাশাপাশি রয়েছে বিশ্বের দীর্ঘতম নদী মাজুলি, আর বিশ্বের সবচেয়ে ছোট নদী উমানন্দা। দুটোই উত্তর-পূর্বে অবস্থিত।ভারতের সাতটি বিশিষ্ট জাতীয় উদ্যানগুলি এখানে রয়েছে।

অন্যদিকে রয়েছে শিলং। ভারতের বিখ্যার পর্যটন কেন্দ্রগুলির মধ্যে শিলংয়ের নাম অন্যতম। একসময় এটি “প্রাচ্যের স্কটল্যান্ড” নামেও পরিচিত ছিল। অন্যদিকে সর্বাধিক বৃষ্টিপাতের কারণে মেঘালয়ের মৌসিনরাম –এর নাম গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা পেয়েছে।

আসামের সুলকুচি বিশ্বের বৃহত্তম বনন শিল্পের জন্য বিখ্যাত। এখানকার গ্রামগুলিতে স্থানীয় মানুষ সিল্কের কাপড় বুনতে নিযুক্ত। পাশাপাশি ‘মুগা’ আর ‘এডি’ কথা সকলেই জানেন। ‘মুগা’ একমাত্র গোল্ডেন সিল্ক এবং “এডি” অসমের একমাত্র সুতো, যা বিশ্বের আর কোথাও উৎপাদিত হয় না।

পি বি আচার্য্য ভৌগলিক সৌন্দর্য্য ব্যাখ্যা করে বলেন,মেঘালয়ের মাওলাননং সমগ্র ভারতের মধ্যে সবচেয়ে পরিষ্কার গ্রাম।দেশের অর্কিডগুলির ৭০ শতাংশ দেখা পাওয়া উত্তর-পূর্বে।  সেইসঙ্গে শিক্ষাগত দিক দিয়েও এগিয়ে আছে উত্তর-পূর্বে ভারতের রাজ্যগুলি। স্বাক্ষরতার হারও ভারতের অন্যান্য অংশের তুলনায় বেশি মিজোরাম এবং ত্রিপুরায়।  সমাজ যখন একদিকে যেখানে সংস্কৃতির নাম করে মেয়েদের ঘাড়ে পণের বোঝা চাপিয়ে দেয় তখন সেখানে সমগ্র উত্তর-পূর্বে কোনও যৌতুকের সংস্কৃতি নেই।

bipasha

(Visited 14 times, 1 visits today)