‘আলো-ছায়া’র মধ্যে কোনও হিংসা নেই

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | September 11, 2019 | 2:15 pm

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বাংলা টেলিভিশনে শুরু হয়েছে দুই বোনের গল্প। না এরা সহোদরা নয়। মাসতুতো বোন। আলো আর ছায়া। আলো লেখাপড়ায় ভালো। ছায়া ভালো নয়। আলোর বই পেলে আর কিচ্ছুটি লাগে না। ছায়ার আবার নেলপালিশ, লিপস্টিক, মোবাইলে মজে থাকে মন। সে ক্লাসে ফেল করে। আলোর ধারে কাছে সে নয় কোনওকিছুতে। তবুও সে প্রাণ দিয়ে ভালবাসে মাসতুতো বোন আলোকে। হিংসার আচ লাগেনি তার গায়ে। তবে আলোর সবটা ভালকে কাজে লাগাতে চায় ছায়ার বাবা অলোকেন্দু। সেটা কী ভাবে তা জানতে হলে দেখতে হবে ধারাবাহিক ‘আলো ছায়া’।

আলোর চরিত্রে দেখা যাচ্ছে হিয়া দে’কে। এই ধারাবাহিকের হাত ধরেই বেশ অনেকদিন পর টেলিপর্দায় ফিরেছে পটলকুমার গানওয়ালা থুড়ি হিয়া দে। আর ছায়ার চরিত্রে স্মৃতি সিং। এর আগে তাকে দেখা যায় ‘রেশম ঝাঁপি’ ধারাবাহিকে। এবার একই ধারাবাহিকে স্ক্রিন শেয়ার করার দৌলতে দুজনের মধ্যে বেশ ভাব জমেছে অফস্ক্রিনে। খেলাধুলো, খানাপিনা সবই চলে একসঙ্গে। অনস্ক্রিনেও এদের ভাব রয়েছে। সাধারণত দুটি বাচ্চা থাকলে তাদের মধ্যে রেশারেশি, ক্ষোভ ইত্যাদি দেখানো হয় ধারাবাহিকে। আলো ছায়া মোটেই তেমন কথা বলে না। এই গল্পের জল বইবে অন্য ধারায়। হিংসা, প্রতিশোধ এসবের ধার ধারবে না এই দুই বোন। তবে সেসব যে একেবারেই নেই তা নয়। রয়েছে, কিন্তু তা অন্যদের ক্ষেত্রে। দুই বোনের ক্ষেত্রে নয়।

প্রযোজক সুশান্ত দাস জানিয়েছেন, “বোনেদের মধ্যে এখানে একে অপরের প্রতি ষড়যন্ত্র, প্রতিযোগিতা খুঁজতে গেলে কোনও লাভ হবে না। আমরা এখানে শৈশবের দুটি ধরনকে তুলে ধরেছি। আলো আর ছায়া দুজন দুরকম। একজন মানুষ হয় ঝা চকচকে সাংস্কৃতিক পরিমণ্ডলে। আরেকজনের ঠিকানা অনাথ আশ্রম। পরে অবশ্য অনাথ আশ্রমে লালিত আলোও চলে আসে ছায়ার বাড়িতে। কিন্তু দুজনের শৈশবের ধরন পুরো আলাদা।” ধারাবাহিকটিতে শৈশবের গল্প বলছেন প্রযোজক। দুই ধরনের শৈশব উঠে আসছে ‘আলো ছায়া’ ধারাবাহিকে। ধারাবাহিকে একটি সামাজিক বার্তাও রয়েছে। এই সময়ে দাঁড়িয়ে শিশুদের শৈশব এক বহু আলোচিত বিষয়। সেই আলোচনার রসদ হতে পারে এই ধারাবাহিক।

বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন অনামিকা সাহা, সুরজিৎ বন্দ্যোপাধ্যায়, কুশল চক্রবর্তী, বিদীপ্তা চক্রবর্তী, সায়ন্তনী সেনগুপ্ত, দিগন্ত বাগচি, হিয়া দে, স্মৃতি সিং সহ আরও অনেকে। শুটিং চলছে বেলগাছিয়া রাজবাড়িতে। ‘আলো ছায়া’ দেখুন প্রতিদিন সন্ধে ৬ টায় টেলিভিশনের পর্দায়।

sweta

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট