বিমান হানায় মৃত আল কায়দা প্রধান

0
23

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: সন্ত্রাস দমনে ফের একবার সাফল্য পেল আমেরিকা। জানা গিয়েছে, আমেরিকা ও আফগানিস্তানের যৌথ বাহিনীর অভিযানে খতম হল ভারতীয় উপমহাদেশের আল কায়দা প্রধান আসিম উমর। মঙ্গলবার আফগানিস্তানের প্রশাসনের তরফ থেকে এই কথা জানানো হয়েছে।

উল্লেখ্য, দক্ষিণ এশিয়ায় আল কায়দার সবচেয়ে ক্ষমতাশালী নেতা ছিল উমর। আফগান প্রশাসনের তরফে টুইট করা হয়, ২০১৪ সালে ভারতীয় উপমহাদেশে আল কায়দার প্রধান হয় আসিম উমর। তারপর থেকে তাঁর সন্ধানে আফগানিস্তান ও পাকিস্তানের বিভিন্ন জায়গায় তল্লাশি চালাচ্ছিল মার্কিন ও আফগানিস্তানের যৌথ বাহিনী। এরপর গত সেপ্টেম্বর মাসের ২২ ও ২৩ তারিখ গোপন সূত্রে খবর পেয়ে হেলমান্দ প্রদেশের মুসা কোলা জেলার একটি তালিবান ঘাঁটিতে হামলা চালায় তারা। এমনকি বিমান হামলাও করে। এর আসিম উমর-সহ আল কায়দার সাত জঙ্গি খতম হয়। মৃতদের বেশিরভাগ পাকিস্তানের নাগরিক ছিল। তবে বিমান হামলার ফলে তালিবানদের ঘাঁটি সংলগ্ন এলাকায় থাকা ৪০ জন সাধারণ মানুষেরও মৃত্যু হয়েছে।

যদিও এই কথা সম্পূর্ণ মিথ্যে বলে দাবি করেছে আফগানিস্তানের তালিবান জঙ্গিরা। তাদের কথায়, আসিম উমরের মৃত্যুর কথা সম্পূর্ণ অপপ্রচার। জেহাদিদের মনোবল ভাঙার জন্য শত্রুদের এটা একটা চাল। মার্কিন ও আফগানিস্তানের তরফে একটি বিয়েবাড়িতে হামলা চালানো হয়েছিল। এর ফলে শুধুমাত্র প্রচুর নিরীহ মানুষের মৃত্যু হয়েছে। যদিও আফগান প্রশাসনের তরফে যে টুইট করা হয়েছে তাতে আসিম উমরের জীবিত ও মৃত দুই অবস্থারই ছবি রয়েছে। সূত্রের খবর, আসিম উমর পাক নাগরিক। তবে তদন্তকারী সংস্থার মতে, কুখ্যাত ওই আল কায়দা জঙ্গি ভারতের উত্তরপ্রদেশে জন্মগ্রহণ করেছিল।

sweta

(Visited 45 times, 1 visits today)