Lead Newsদেশ

আর মিলবে না আমিষ! এবার থেকে সংসদের ক্যান্টিনে শুধুই নিরামিষ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক:  দিল্লির সংসদে ক্যান্টিনের খাবারে কিছুদিন আগেই ভর্তুকি তুলে দেওয়ার নির্দেশ জারি করেছিল কেন্দ্র সরকার। কিন্তু এবার আরও এক কদম এগিয়ে একটি বড় সিদ্ধান্ত নিল  কেন্দ্র। খুব শীঘ্রই সংসদের ক্যান্টিনে আর সস্তায় সুস্বাদু আমিষ খাবার পাওয়া যাবে না। মিলবে শুধুই নিরামিষ পদ।

এখন সংসদের ক্যান্টিন চালায় সরকার পরিচালিত সংস্থা আইআরসিটিসি। কিন্তু খুব তাড়াতাড়ি সেই দায়িত্ব কোনও চলে যেতে পারে বেসরকারি সংস্থার হাতে।

সূত্রের খবর, হলদিরাম বা বিকানেড়ওয়ালা-র মতো কোনও সংস্থা দায়িত্ব নিতে পারে। সেটা হলে আর সস্তায় চিকেন, ফিস কাটলেট মিলবে না। সংসদ সদস্যদের খেতে হবে নিরামিষ খাবার। বি‌রিয়ানির বদলে ভেজ পোলাও।

স্বাধীনতার এত বছর পরেও, সাংসদদের বেতন-ভাতা বৃদ্ধির পরেও কেন পার্লামেন্টের ক্যান্টিনে এত ভর্তুকি দিতে হবে সরকারকে তা নিয়ে অনেক প্রশ্নও উঠেছে। সেই সব প্রশ্ন ও বিতর্ককে গুরুত্ব দিয়ে এবার বড় পদক্ষেপ করতে চলেছে নরেন্দ্র মোদী সরকার। তবে এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রয়েছে লোকসভার স্পিকারের। বিড়লা ওমই সিদ্ধান্ত নেবেন। শেষবার ক্যান্টিনের খাবারের দাম নির্ধারণ হয়েছিল সুমিত্রা মহাজন‌ স্পিকার থাকার সময়ে।

তবে সংসদের ক্যান্টিনের দায়িত্ব কেন তুলে দেওয় হল হলদিরাম বা বিকানেড়ওয়ালা-র মত বেসরকারি সংস্থার হাতে, তা নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে জল্পনা।

@স্বর্ণার্ক ঘোষ

 

 

(Visited 13 times, 1 visits today)

Tags

Related Articles

Back to top button
Close
Close