ট্রাম্পকে ২০ লাখ ডলার জরিমানা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে দেশটির কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ অভিসংশন তদন্ত শুরু করেছে। এরমধ্যেই এবার তাকে ২০ লাখ ডলার জরিমানা করা হলো।

মার্কিন গণমাধ্যমগুলোর প্রতিবেদনে জানানো হয়েছে, নিজের প্রতিষ্ঠিত দাতব্য সংস্থার অর্থ ব্যবহার করে রাজনৈতিক প্রচারণা চালানোর দায়ে ২০ লাখ ডলার জরিমানার শিকার হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার এক রায়ে এমনটা জানিয়েছেন নিউ ইয়র্কের এক আদালত।

খবরে বলা হয়, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের সময় প্রচারণার কাজে নিজের প্রতিষ্ঠিত দাতব্য সংস্থা ‘ডনাল্ড জে ট্রাম্প ফাউন্ডেশন’ থেকে অর্থ খরচ করেছিলেন ট্রাম্প। পরবর্তীতে সরকারি আইনজীবীরা অভিযোগ তোলেন, নিজ স্বার্থের জন্য ওই সংস্থাটিকে ব্যবহার করছেন ট্রাম্প। এমন অভিযোগের ভিত্তিতে ২০১৮ সালে সংস্থাটি বন্ধ হয়ে যায়।

বৃহস্পতিবার এক রায়ে নিউ ইয়র্কের এক বিচারক সালিয়ান স্কারপুলা বলেন, ট্রাম্প ও তার তিন জ্যেষ্ঠ সন্তান পরিচালিত সংস্থাগুলো রাজনীতিতে জড়াতে পারবে না। তিনি বলেন, আমি ট্রাম্পকে ২০ লাখ ডলার জরিমানা পরিশোধ করার নির্দেশ দিচ্ছি। ট্রাম্প ফাউন্ডেশন আজ সক্রিয় থাকলে এই পরিমাণ অর্থ সংস্থাটিতে যেত।

বিচারক জানান, এই অর্থ ট্রাম্পকেই পরিশোধ করতে হবে। এমন আটটি সংস্থাগুলোয় অর্থ দিতে হবে যেগুলোর সঙ্গে তার কোনো সম্পর্ক নেই। তিনি ট্রাম্পকে ‘জিম্মাদারের দায়িত্বভঙ্গ’র অভিযোগে দায়ী করেন।

ট্রাম্প ফাউন্ডেশন নামে নিজেরে দাতব্য সংস্থার বিরুদ্ধে মামলাটি নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প শুরু থেকেই ক্ষোভ দেখিয়ে আসছেন। তাকে ফাঁসানোর জন্য বিরোধীরা এসব করছে বলেও অভিযোগ করেন তিনি। তার আইনজীবীরাও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হিসেবে অভিহিত করেছিলেন।

উল্লেখ্য, ট্রাম্পের পাশাপাশি তার ওই ফাউন্ডেশন পরিচালনার দায়িত্বে ছিলেন কন্যা ইভানকা ট্রাম্প, ছেলে ডনাল্ড ট্রাম্প জুনিয়র ও এরিক ট্রাম্প। তাদের দাতব্য সংস্থা পরিচালনা বিষয়ক প্রশিক্ষণ নেয়ার নির্দেশনা দিয়েছেন স্কারপুলা।

#Najmul

(Visited 9 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here