ত্রিপুরার পঞ্চায়েত নির্বাচনে মূল লড়াই হবে কংগ্রেস ও বিজেপি-র মধ্যে : প্রদ্যুৎকিশোর

আগরতলা: ত্রিপুরার আসন্ন পঞ্চায়েত নির্বাচনে কংগ্রেস ও শাসকদল বিজেপি-র মধ্যে জোরদার ভোটের লড়াই হবে। কারণ এখন রাজনৈতিক ময়দানে সিপিআইএম নেই। তারা শুধু আগরতলায় বসে প্রেসমিট করে, তার বাইরে আর কোনও কর্মসূচিতে দেখা যায় না, এই বক্তব্য ত্রিপুরা প্রদেশ কংগ্রেস সভাপতি প্রদ্যুৎকিশোর দেববর্মার। রাজ্যের আসন্ন স্ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনকে নিয়ে কংগ্রেস দল কী অবস্থায় রয়েছে, নির্বাচনকে ঘিরে কী কী পরিকল্পনা আছে সে-সব বিষয়ে হিন্দুস্থান সমাচার-এর তরফে প্রদ্যুৎকিশোর দেববর্মাকে জিজ্ঞাসা করা হলে তিনি এই অভিমত ব্যক্ত করেন।

কংগ্রেসের প্রদেশ সভাপতি আরও বলেন, লোকসভা নির্বাচনের পর অনেকেই মন্তব্য করেছিলেন, কংগ্রেস ঘরে বসে যাবে, পঞ্চায়েত নির্বাচনে খোঁজে পাওয়া যাবে না। আসলে এ-কথা ভুল ও গুজব, কারণ কংগ্রেস দল ময়দানে রয়েছে পঞ্চায়েত নির্বাচনের জন্য প্রতিদিন কাজ করছে। কংগ্রেস দল নির্বাচনের মুডে রয়েছে। পঞ্চায়েত নির্বাচন শেষ হওয়ার পর সেপ্টেম্বর মাসে হবে রাজ্যের কলেজগুলির নির্বাচন। ওই নির্বাচনে এনএসইউআই প্রতিটি কলেজে লড়াই করবে। এর পর হবে ত্রিপুরা জনজাতি স্বশাসিত এলাকার (এডিসি) নির্বাচন। এতেও কংগ্রেস প্রতিন্দ্বন্দ্বিতা করবে। যদি পঞ্চায়েত নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ হয় তবে শাসকদলকে কঠিন চ্যালেঞ্জ করবে কংগ্রেস।

মুখ্যমন্ত্রী রাজ্যকে মডেল রাজ্য হিসেবে গড়ে তুলতে চান বলছেন, অথচ ত্রিপুরা এবং পশ্চিমবঙ্গের নির্বাচনের ধরণ নিয়ে সমালোচনা হয় দেশের অনেক রাজ্যে। কারণ এই দুই রাজ্যে শাসকদল অবাধ ভোট করতে দেয় না বলেও অভিযোগ করেন তিনি। তবে তিনি চান অবাধ ও শান্তিপূর্ণ ভোট হোক। মানুষ তাঁদের পছন্দ মতো ভোট দেবেন। এটা তাঁদের মৌলিক অধিকার। প্রয়োজনে ভোটাররা তাঁর ভোট নোটাতে দিতে পারেন। রাজনীতিতে হার-জিত আছে।

লোকসভা নির্বাচন কংগ্রেস দল রাজ্য জুড়ে ব্যাপক সন্ত্রাসের অভিযোগ এনেছিল, পঞ্চায়েতে তাদের কী এমন কোনও আশঙ্কা আছে কি? এর উত্তরে তিনি বলেন, আমি জ্যোতিষী নই, তাই আগামী দিনে কী হবে তা বলতে পারছি না। তবে ভোট যাতে শান্তিপূর্ণ হয় তার জন্য তিনি রাজ্য নির্বাচন কমিশনকে আবেদন জানিয়েছেন। সব শেষে তিনি বলেন লোকসভা নির্বাচনের আগে রাজ্যের মুখ্যমন্ত্রী বলেছিলেন কংগ্রেস দলের জামানত বাজেয়াপ্ত হবে, কিন্তু তা হয়নি। এখন মুখ্যমন্ত্রীকে এই বিষয়ে জিজ্ঞাসা করা প্রয়োজন। সেই সঙ্গে আবার বলেন, তাঁদের মতো ভাষা তিনি প্রয়োগ করেন না।

(Visited 6 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here