ফিনল্যান্ডের সমুদ্র সৈকতে হাজার হাজার ডিম

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: সমুদ্রতটে পড়ে রয়েছে হাজার হাজার ডিম! কিন্তু সেগুলি কোনও সামুদ্রিক মাছ বা পাখির নয়। সেগুলি বরফের ডিম বা আইস এগ। ফিনল্যান্ডের সমুদ্র সৈকতে দেখা মিলল এরকমই ছোট ও বড় মিলিয়ে প্রায় হাজারেরও বেশি ডিম। আইস এগ-এর এই বিরল ছবিগুলি তুলে সোশ্যাল মিডিয়ায় নজর কেড়েছে এক ফটোগ্রাফার রিস্টো মাট্টিলা।

তাঁর ক্যামেরবন্দি ছবিগুলি এখন সোশ্যাল মিডিয়া ও বিজ্ঞানীদের কাছে এক দুর্লভ বস্তু পাওয়ার মত। রিস্টো জানান, তিনি ও তাঁর স্ত্রী হাইলুওটো আইল্যান্ডের মার্জানিয়েমি বিচে হেঁটে যাচ্ছিলেন। সেখানে তাঁরা দেখেন সমুদ্রতটের প্রায় ৩০ মিটার জায়গা জুড়ে শয়ে শয়ে পড়ে রয়েছে শুধু বরফের ডিম। তিনি বলেন, “ডিমগুলি বেশ বড় সাইজের। প্রায় এক একটি ফুটবল বলের মাপের হতে পারে। এমন দৃশ্য কখনও দেখিনি। অসাধারন ছবি।”

আইস স্পেশালিস্ট জুনি ভাইনিও ফটোগ্রাফরাকে ধন্যবাদ জানিয়ে বলেন, “এটি সত্যিই বিরল ঘটনা।” সেই সঙ্গে তিনি জানান, এমন বরফের ডিম এক দিন বা একবছরের আবহাওয়ার জন্য তৈরি হয়নি। তার পিছনে বেশ কয়েকটি কারণ রয়েছে। সঠিক ঠান্ডা, সঠিক জলীয় বাস্প, বালিকণা, জলের সঠিক তাপমাত্রা, ধীর গতিতে বয়ে চলা বাতাসের কারণে এমন অবস্থা হওয়া স্বাভাবিক।

@মনোজ

(Visited 33 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here