এবার ধেয়ে আসছে ‘মহা’ ঘূর্ণিঝড়, লাল সতর্কতা জারি

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: ঘূর্ণিঝড় কিয়ারের রেশ কাটতে না কাটতেই এবার ভারতের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মহা’। ইতিমধ্যে ‘রেড অ্যালার্ট’ জারি করা হয়েছে লক্ষদ্বীপে। এছাড়া কেরালা রাজ্যের কান্নুর, কোঝিকোড় ও কাসারগড়সহ বেশকিছু শহরে জারি করা হয়েছে জরুরি সতর্কতা। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে আছড়ে পড়তে পারে গোয়া উপকূলে।

মৌসম ভবন সূত্রের খবর, সমুদ্রে ক্রমশই শক্তি বাড়িয়ে চলেছে ‘মহা’। ধেয়ে আসছে গোয়া উপকূলের দিকে। এর ফলে উত্তাল সমুদ্র। প্রবল জলোচ্ছ্বাসে গোয়া উপকূলে সতর্কতা জারি করা হয়েছে।

বৃহস্পতিবার সন্ধে থেকেই আরব সাগরে প্রবল আকার ধারণ করে প্রবল ঘূর্ণিঝড় ‘মহা’। ওই সময় ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় প্রায় ১৪০ কিলোমিটার। মহা বৃহস্পতিবার কেরালার উপকূল থেকে ৫০০ কিলোমিটার দূরে অবস্থান করছিল। তবে মুহূর্তে মুহূর্তেই ওমান উপকূলের দিকে এগিয়ে আসছে সে।

এর ফলেই শুক্রবার সকাল থেকে লাক্ষাদ্বীপের আকাশ মেঘাচ্ছন্ন। চলছে ভারী বৃষ্টি। লাল সতর্কতাও জারি করা হয়েছে সেখানে। এছাড়াও কেরালার কান্নুর, কোঝিকোড়, কাসারগড়, উদুপি, পানাজিতেও চলছে প্রবল বৃষ্টিপাত। এই এলাকাগুলিতে জারি হয়েছে কমলা সতর্কতা। কর্ণাটক এবং দক্ষিণ তামিলনাড়–র অবস্থাও প্রায় একইরকম।

মৌসম ভবন সূত্রে খবর, আগামী ৪৮ ঘণ্টায় ঝড়বৃষ্টির পরিমাণ আরও বাড়ার আশঙ্কাও এড়ানো যাচ্ছে না। ঘণ্টায় প্রায় ১৪০ কিলোমিটার গতিতে বইছে ‘মহা’। আগামী ২৪ ঘণ্টায় দুর্যোগ আরও বাড়বে।

উপকূলে ইতিমধ্যে প্রশাসনের তরফে সমস্তরকম সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। সমুদ্র তীরবর্তী এলাকা থেকে বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। বাসস্থান ও আশ্রয়ের বিকল্প ব্যবস্থা করা হয়েছে। খোলা হয়েছে হেল্পলাইনও।

(Visited 82 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here