ব্যালটে ফেরার প্রশ্নই নেই, মমতা’র দাবি ওড়ালেন মুখ্য নির্বাচন কমিশনার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইভিএম ছেড়ে ব্যালটে ফেরার দাবি জানিয়েছিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার সেই দাবি জোরালো ভাষায় খারিজ করে দিলেন দেশের মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। তিনি স্পষ্ট জানিয়েদিলেন, পুরনো পদ্ধতিতে ফেরার কোনও প্রশ্নই নেই।

এদিন তিন দিনের সফরে কলকাতায় আসেন মুখ্য নির্বাচন কমিশনার। নেতাজী সুভাষ আর্ন্তজাতিক বিমানবন্দরে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি জানিয়েদেন, “সুপ্রিম কোর্ট বারেবারে তার রায়ে ব্যালট পেপার ফিরিয়ে না আনার কথা বলেছে। আমরা কোনওমতেই পুরনো দিনে ফিরে যাচ্ছি না।” গত লোকসভা ভোটে হারের পর থেকেই তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইভিএম ছেড়ে ব্যালট পেপারে ভোট করার দাবি জানাতে থাকেন। এমনকী এ বছরের ২১ জুলাই শহীদ দিবসের মূলমন্ত্র ছিল, ইভিএম নয় ব্যালট চাই। তৃণমূল নেত্রী বারেবারে বলেছেন, বিশ্বের উন্নত দেশগুলি ইলেকট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে ভোট করায় না। ব্যালটেই জনমতের প্রকৃত প্রতিফলন সম্ভব।

মুখু নির্বাচন কমিশনারের বক্তব্যে এটা স্পষ্ট যে নির্বাচন কমিশন ইভিএম ছেড়ে ব্যালটে ফেরার বিষয়টিকে ধর্ত্যবের মধ্যেই আনছে না। এর আগেও লোকসভা ভোটপর্বে বিজ্ঞপ্তি জারি করে কমিশন জানিয়েছিল, ইভিএম বিকৃতির অভিযোগের সারবত্তা নেই। এদিন জোরালো ভাষায় মুখ্য নির্বাচন কমিশনারের কথাতে সেই যুক্তিই মান্যতা পেল। জম্মু ও কাশ্মীরের ভোটপ্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে সুনীল অরোরা বলেন, কমিশন এ ব্যাপারে স্বরাষ্ট্র ও আইন মন্ত্রকের বার্তার জন্য অপেক্ষা করছে। এ রাজ্যে এন আর সি নিয়েও তাঁর বক্তব্য, এ ব্যাপারে সুপ্রিম কোর্টের নির্দেশের আগে কিছু বলা সম্ভব নয়।

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here