সাংবাদিকদের জন্য সামাজিক সুরক্ষা প্রকল্প আনছে রাজ্য সরকার

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: সাংবাদিকদের জন্য সামাজিক সুরক্ষা প্রকল্প আনছে রাজ্য সরকার।সাংবাদিকদের জন্য সামাজিক সুরক্ষা প্রকল্প আনার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । ‘সাংবাদিকদের বিরুদ্ধে অপরাধ অবসানের আন্তর্জাতিক দিবস’ (International Day to End Impunity for Crimes against Journalists)।  টুইট করে আজকের দিনেই তিনি এই ঘোষণা করেছেন। টুইটে মমতা ব্যানার্জি লেখেন, “আজ সাংবাদিকদের বিরুদ্ধে অপরাধ অবসানের আন্তর্জাতিক দিবস। সাংবাদিকদের জন্য ‘মাভৈ’ স্বাস্থ্য বীমা চালু করার পাশাপাশি, বাংলায় আমাদের সরকার শীঘ্রই একটি সামাজিক সুরক্ষা প্রকল্প চালু করতে চলেছে, যার মাধ্যমে সাংবাদিক আর্থিক সহায়তা প্রদান করা হবে।”

সম্প্রতি কর্মরত সাংবাদিকদের অনেক সংস্থাই চাকরি কেড়ে নিচ্ছে। ফলে অসহায় হয়ে পড়ছেন তাঁরা। এই অবস্থায় চাকরি হারা সাংবাদিকদের প্রতি মাসে ১০ হাজার টাকা করে দেবে আমাদের সরকার। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে রাজ্যের সরকারি কর্মী ফেডারেশনের একটি সভায় মমতা এই ঘোষণা করেন।

[আরও পড়ুন: রক্তদানের বিনিময়ে উপহার, মিলল ইলিশ ইন্ডাকশন ওভেন!]

এই প্রকল্প অনুযায়ীকোনও অপরাধমূলক কারণ ছাড়া কর্মরত অবস্থায় সাংবাদিকদের চাকরি চলে গেলে  যাঁরা ১০ হাজার টাকার কম বেতন পান, তাঁদের সমপরিমাণ টাকা এবং যাঁরা ১০ হাজার বা তার বেশি টাকা বেতন পান, তাঁদের সর্বোচ্চ ১০ হাজার টাকা দু’বছরের জন্য দেওয়ার সংস্থান থাকবে। এ ছাড়া, কোনও সাংবাদিকের পথদুর্ঘনায় মৃত্যু হলে তাঁর পরিবারকে এককালীন দু’লক্ষ টাকা দেওয়া হবে বলে মমতা জানান। সাংবাদিকের স্বাভাবিক মৃত্যু হলে ৫০ হাজার টাকা তাঁর পরিবারকে দেবে রাজ্য সরকার। দুর্ঘটনায় অঙ্গহানি হলেও ন্যূনতম ৫০ হাজার টাকা সহায়তা মিলবে।

এর আগে সরকার সাংবাদিকদের জন্য স্বাস্থ্য বীমা প্রকল্পের ঘোষণা কর। এই প্রকল্পের নাম মাভৈ। এই প্রকল্পটির সরকারি নাম অবশ্য ওয়েস্ট বেঙ্গল হেলথ স্কিম ফর জার্নালিস্টস, ২০১৬। ৬৫ বছর বয়স পর্যন্ত কাজে নিযুক্ত ও অবসরপ্রাপ্ত সকল সরকারি প্রতিষ্ঠানে নিযুক্ত সাংবাদিকরা এই প্রকল্পের আওতায় পড়বেন। তার আগে অ্যাক্রিডিটেশন কার্ড থাকা সাংবাদিকরা সরকারি বাসে বিনামূল্যে চড়তে পারবেন বলে জানিয়েছিল রাজ্য সরকার। রাজ্যে সাংবাদিকদের জন্য পেনশন প্রকল্পও চালু করেছে সরকার। ৩০ মার্চ ২০১৮ সালে বিজ্ঞপ্তি জারী করে মুখ্যমন্ত্রী মমতা ঘোষণা করেছিলেন ৬০ বছর বয়সের পর সাংবাদিকরা পশ্চিমবঙ্গ সাংবাদিক পেনশন স্কিমের আওতায় মাসিক ২৫০০ টাকা করে পেনশন পাবেন। সেইসাথে সরকারি প্রেস কার্ডধারী সাংবাদিক, সরকারি প্রেস কার্ড না থাকলে রেজিস্টার্ড মিডিয়া প্রতিষ্ঠানে অন্তত ১৫ বছর কাজ করার নথি রয়েছে এমন সাংবাদিক, চিত্র সাংবাদিকরা অবসরের পর পেনশনের অধিকারী হবেন। এই প্রকল্পের আওতায় ওয়েব পোর্টালের সাংবাদিকদেরও অন্তর্ভুক্ত করা হয়েছে।

(shreyashree)

(Visited 17 times, 1 visits today)

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here