Breaking NewsExclusiveLead NewsSlideTop Newsবিদেশ

পাকিস্তানকে শিমলা চুক্তির কথা মনে করিয়ে দিলেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: কাশ্মীর ইস্যুতে এবার জোর ধাক্কা খেল ইমরান খান। এই বিষয়টি নিয়ে রাষ্ট্রসংঘের পাশাপাশি আমেরিকার কাছেও নালিশ করেছিল পাকিস্তান। কিন্তু আমেরিকা ইতিমধ্যেই পাকিস্তানকে পরামর্শ দিয়েছে প্রতিবেশী দেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলিয়ে, নিজেদের দেশে সন্ত্রাসবাদ দমনে মন দেওয়ায়। কাশ্মীরের ৩৭০ ধারা বাতিলের পর এই বিষয়ে আন্তর্জাতিক মহলের হস্তক্ষপ চেয়েছিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। বিষয়টি রাষ্ট্রসংঘেও তোলা হবে বলে জানিয়েছিলেন তিনি।

জানা গিয়েছে, পাকিস্তানের দাবির পাল্টা হিসেবে তাদের শিমলা চুক্তির কথা মনে করিয়ে দিলেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেজ। কাশ্মীর যে দ্বিপাক্ষিক বিষয় তা-ই লেখা রয়েছে শিমলা চুক্তিতে। পাশাপাশি, দুই প্রতিবেশী দেশকে সর্বাধিক সংযম দেখানোরও আর্জিও জানিয়েছেন রাষ্ট্রসংঘের মহাসচিব।

১৯৭২ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে যে দ্বিপাক্ষিক চুক্তি হয়েছিল, সেটাই শিমলা চুক্তি নামে পরিচিত। এদিন মহাসচিব সেই কথা স্মরণ করিয়ে দিয়েছেন। যেখানে বলা আছে, ‘রাষ্ট্রপুঞ্জের চার্টার মেনে দু’দেশ জম্মু ও কাশ্মীরের অবস্থা নিয়ে শান্তিপূর্ণ উপায়ে সিদ্ধান্ত নেবে।’ পাশাপাশি, কাশ্মীর নিয়ে ভারত সরকারের কড়াকড়ির বিষয়েও উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, ‘সেখানকার বাসিন্দাদের মানবাধিকার যাতে লঙ্ঘিত না হয় সে বিষয়ে নজর রাখা উচিত ভারতের।

(Visited 8 times, 1 visits today)

Tags

Related Articles

Back to top button
Close
Close