যান্ত্রিক ত্রুটিতে আপাতত স্থগিত চন্দ্রায়ন-২-এর অভিযান

যান্ত্রিক ত্রুটিতে আপাতত স্থগিত চন্দ্রায়ন-২-এর অভিযান, জানালো ইসরো

যান্ত্রিক সমস্যার জন্য ভারতের চন্দ্রায়ন-২ নির্দিষ্ট সময়ে পারি দিতে পারল না মহাকাশের দিকে। গভীর রাতে শ্রীহরিকোটা থেকে চাঁদের উদ্দেশ্যে পাড়ি দেওয়ার কথা ছিল মহাকাশযানের। ৫৬ মিনিট ২৪ সেকেন্ড আগে এই অভিযান বাতিল করা হয়। ভারতীয় সময়ে রবিবার রাত ২.৫১ মিনিটে প্রথমবার চাঁদের অন্ধকার দিকে ‘বাহুবলী’ রকেট- জিএসএলভি এমকে থ্রি পাঠানোর কথা ছিল। পৃথিবীর মহাকাশ গবেষণায় মাইলফলক হত এটা।

নতুনভাবে ফের কবে এই চন্দ্রযান উৎক্ষেপণ করা হবে তা শীঘ্রই জানিয়ে দেওয়া হবে বলে রাত পৌনে তিনটে নাগাদ জানায় ইসরো কর্তৃপক্ষ। ইসরোর পক্ষ থেকে শীঘ্রই নতুন সময় জানানো হবে বলেই জানা গিয়েছে। ফলে বলাই যায়, বাতিল নয়, আপাতত চন্দ্র অভিযান স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গিয়েছে, ৫৬ মিনিট আগে লিকিউড হাইড্রোজেন এবং লিকিউড অক্সিজেন ভরার কাজ চলছিল রকেটে। আর তা করার সময় একটা ছিদ্র দেখা যায়। আর এরপরেই তড়িঘড়ি বাতিল করা হয় এই অভিযান। জানা যাচ্ছে, রকেট থেকে পুরো জ্বালানি ফেলে দেওয়া হবে। এরপর তা খালি করে কীভাবে এই ছিদ্র এল তা নিয়ে তদন্ত করবেন গবেষকরা। আর তা করতে প্রায় ১০দিন লেগে যেতে পারে বলে জানা যাচ্ছে। কিন্তু কীভাবে এই রকেটে এই ছিদ্র এল তা ভাবাচ্ছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থার বিজ্ঞানীদের।তবে এদিনের মতো সম্পূর্ণ এই অভিযান বাতিল করা হয়েছে। ইসরোর তরফে জানানো হয়েছে, শেষ মুহূর্তে কিছু প্রযুক্তিগত সমস্যা পাওয়া গিয়েছে। তবে একেবারে শেষ সময়ে এসে কেন এই সমস্যা তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠেছে।

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *