‘বুদ্ধবাবুই সেরা’, শেষ দু’মাসে বেস্ট সেলার হল বুদ্ধদেব ভট্টাচার্যের লেখা দুই বই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুদ্ধবাবুই সেরা! শেষ দু’মাসে বেস্ট সেলারের তকমা পেল প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সিপিএম নেতা বুদ্ধদেব ভট্টাচার্যের লেখা দু’টি বই। একটি গত বছর শারদীয়ায় প্রকাশিত “নাৎসি জার্মানির জন্ম ও মৃত্যু” আর একটি এ বছর শারদীয়ায় প্রকাশিত “স্বর্গের নিচে মহাবিশৃঙ্খলা”। ন্যাশনাল বুক এজেন্সি থেকে প্রকাশিত বই দু’টি পুজোর সময় মার্কসীয় সাহিত্যের স্টলে প্রচুর পরিমাণে বিক্রি হয়েছে। এ বছর প্রকাশিত বইটি পুজোর মাঝেই পুনরায় ছাপানোর জন্য পাঠাতে হয়। ন্যাশনাল বুক এজেন্সির তরফ থেকে জানানো হয়েছে, পাঠক যখন বই কিনতে আসছেন, তখন বেশিরভাগ সময়ই একই সঙ্গে দু’টি বই কিনছেন। আর এর থেকেই বোঝা যায়, অসুস্থতার কারণে সক্রিয় রাজনীতির ময়দান থেকে সরে গেলেও বুদ্ধবাবুকে নিয়ে দলীয় কর্মী-সমর্থকদের মধ্যে আবেগ এখনও কমেনি।

শারীরিক অবস্থা এমন যে বই পড়া-লেখা কোনওটাই আর নিজে করতে পারেন না । রোজ খবরের কাগজ পড়ে শোনান একজন । কোনওরকম উচ্ছ্বাস বা উত্তেজনা তাঁর শরীরের পক্ষে ক্ষতিকর । তাই তাঁর লেখা বইটি বেস্ট সেলার, প্রকাশকের কাছ থেকে এই খবরটি শুনেও কোনও বিশেষ উচ্ছ্বাস দেখা যায়নি বলে সূত্রের খবর।

দীর্ঘদিন ধরে তিনি অসুস্থ। সম্প্রতি গুরুতর অসুস্থ হয়ে পড়ায় হাসপাতালে ভর্তি করা হয়। যদিও একটু সুস্থ হতেই জেদ করেই বাড়ি ফিরে ছিলেন। কিন্তু তারপরেও নিজের জগতে থেমে থাকেননি বুদ্ধবাবু। ২০১৬ সালের পর থেকে দলীয় কর্মসূচিতে প্রকাশ্যে সেভাবে তাঁকে দেখা না গেলেও পিছন থেকে দলকে পরামর্শ দিয়ে চলেছেন এখনও। শুধু তাই নয়, দলের জন্য কলম ধরেছেন বারবার। দলীয় কর্মীদের উদ্দেশ্যে বিশেষ বিশেষ সময়ে বার্তা দিয়েছেন দলীয় মুখপাত্রের মাধ্যমে। আর প্রতি বছর পুজোতে সাম্প্রতিক জাতীয় আন্তর্জাতিক বিষয়ে বামপন্থীদের ভূমিকা ও দৃষ্টিভঙ্গি নিয়ে তিনি গ্রন্থ প্রকাশ করেন।

bipasha

(Visited 20 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here