সুষমা স্বরাজের প্রয়াণে শোকস্তব্ধ আন্তর্জাতিক মহল

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | August 7, 2019 | 2:16 pm

নয়াদিল্লিঃ প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সুষমা স্বরাজের প্রয়াণের খবরে দেশজুড়ে নেমে এসেছে শোকের ছায়া। তাঁর প্রয়াণের খবরে শোক প্রকাশ করে বিভিন্ন রাজনৈতিক মহল । বিদেশমন্ত্রী হিসেবে জনপ্রিয় সুষমার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ফ্রান্স, রাশিয়া, চিন নেপান, ইরান-সহ বেশ কয়েকটি দেশের প্রধান ও প্রতিনিধিরা ৷ তাঁর আকস্মিক মৃত্যুতে চোখের জল পড়েছে পাকিস্তানেরও। পাক ক্রিকেট সাংবাদিক আলিয়া রশিদ যেমন শোকপ্রকাশ করে বলেছেন, পাকিস্তানি রোগীদের জন্য সবসময় ভাবতেন সুষমা।

চলে গিয়েছেন তিনি। পড়ে রয়েছে তাঁর সেই টুইটগুলি। যাঁর দিকে নজর থাকতো সারা পৃথিবীর। যেকোনো আন্তর্জাতিক মঞ্চ সুষমা স্বরাজের তীক্ষ্ণ ভাষণে রেহাই পায়নি পাকিস্তান। একবার রাষ্ট্রসঙ্ঘের সাধারণ অধিবেশনে পাক দূত মালিহা লোধীর মিথ্যাচারের পর্দা ফাঁস করেছিলেন সুষমা। ঘরে-বাইরে এবং সোশ্যাল মিডিয়ায় বেনজির আক্রমণের মুখে পড়েছিল মালিহা।

তাঁর মৃত্যুর পর টুইট করেছে এখনকার পাক প্রযুক্তি মন্ত্রী বলেছেন, আমি তাঁর সঙ্গে টুইটারে দ্বন্দ্ব খুব ‘মিস’ করবো। ভুলবো না। তিনি নিজ অধিকারের সেরা ছিলেন। তিনি জানান, পাকিস্তানে হিন্দুদের উপর অত্যাচারের বিরুধ্যে প্রতিবাদ করে টুইটারে প্রাক্তন পাক তথ্য ও সম্প্রচার মন্ত্রী ফাওয়াদ হুসেন চৌধুরীকে রীতিমতো ধমক দিয়েছিলেন সুষমা।

সুষমা স্বরাজের টুইট পেজ খুললে সব থেকে বেশি চোখে পড়তো আর্ত পাকিস্তানিদের অনুরোধ-আবেদন। কেউ কেউ বলতেন, আপনি আমাদের মায়ের মতো। দয়া করে ভিসা দিন। চিকিৎসার জন্য ভারতে যেতে চাই। কেউবা আবার বলতেন, বৈবাহিক সম্পর্ক প্রশ্নের মুখে। স্ত্রীর কাছে আসতে পারছি না। আমার জীবন বাঁচান। ব্যক্তিগত উদ্যোগে সেই পাকিস্তানি নাগরিকদের ভিসার ব্যবস্থা করতেন সুষমা।

 

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট