ভারতের সফল বিদেশ মন্ত্রী সুষমা স্বরাজ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | August 7, 2019 | 2:08 am

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বিদায় নিলেন প্রাক্তন বিদেশ মন্ত্রী তথা ভারতীয় জনতা পার্টির একজন বরিষ্ঠ নেত্রী সুষমা স্বরাজ। মঙ্গলবার রাতে দিল্লির এইমসে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন। তাঁর আচমকা প্রয়াণে মর্মাহত সকলেই। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি থেকে শুরু করে মমতা ব্যানার্জি দুঃখ প্রকাশ করেছেন টুইটে।

        

২৬ মে ২০১৪ সাল থেকে তিনি ভারতের পররাষ্ট্র মন্ত্রীর দায়িত্বে ছিলেন। ইন্দিরা গান্ধীর পর তিনিই দ্বিতীয় নারী, যিনি ভারতের এই দপ্তরের প্রতিনিধিত্ব করেছেন। সাংসদ হিসেবে (লোকসভা) সাতবার এবং আইন পরিষদের (বিধানসভা) সদস্য হিসাবে তিনি মোট তিনবার নির্বাচিত হয়েছিলেন। ১৯৭৭ সালে ২৫ বছর বয়সে, তিনি উত্তর ভারতের হরিয়ানা রাজ্যর মন্ত্রীসভার সর্বকনিষ্ঠ মন্ত্রী হয়েছিলেন।

একজন ভারতীয় রাজনীতিবিদ হওয়ার পাশাপাশি তিনি সুপ্রিম কোর্টেরও আইনজীবী ছিলেন। ১৯৫২ সালের ১৪ ফেব্রুয়ারি হরিয়ানার আম্বালা ক্যান্টনমেন্টে তিনি জন্মগ্রহণ করেন।  আম্বালা ক্যান্টনমেন্টের সনাতন ধর্ম কলেজে তিনি পড়াশোনা করেন এবং সংস্কৃত ও রাজনৈতিক বিজ্ঞানে সম্মানের সাথে স্নাতক ডিগ্রি অর্জন করেন। চণ্ডীগড়ের পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে তিনি অধ্যয়ন করেন।

২০০৩ থেকে ২০০৪ এর সাধারণ নির্বাচন সময় পর্যন্ত তিনি অটল বিহারী বাজপেয়ীর সরকারের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী ও সংসদীয় বিষয়ক মন্ত্রী হিসেবে ছিলেন। এই সময়ে তিনি ৬ টি অখিল ভারতীয় আয়ুর্বিজ্ঞান সংস্থান গঠন করেন। যেগুলি ভোপাল, ভুবনেশ্বর, যোধপুর, পাটনা, রায়পুর এবং হৃষিকেশ এ অবস্থিত।

এরপর ২০০৬ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত তিনি রাজ্যসভার সাংসদ ছিলেন। তারপর ২০০৯  থেকে ২০১৪ সাল পর্যন্ত তিনি লালকৃষ্ণ আডবাণী উত্তরসূরি রূপে লোকসভায় বিরোধী দলনেত্রী নির্বাচিত হন। ২০১৪ সালের সাধারণ নির্বাচনে তিনি দ্বিতীয় মেয়াদে মধ্যপ্রদেশে বিদিশা লোকসভা কেন্দ্র থেকে বিপুল ভোটে (৪,০০,০০০) জিতেছিলেন এবং ২০১৪ সালের ২৬ শে মে তিনি কেন্দ্রীয় মন্ত্রিসভায় পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী হন। ইন্দিরা গান্ধীর পর তিনিই ছিলেন দ্বিতীয় ভারতীয় মহিলা যিনি এই পদের দায়িত্ব পেয়েছিলেন।

২০১৯ -এর মার্চ মাসের ১ ও ২ তারিখ আবু ধাবিতে অর্গানাইজেশন অফ ইসলামিক কো অপারেশনের বিদেশ মন্ত্রীদের ৪৬ তম পরিষদীয় বৈঠকে আমন্ত্রণ পেয়েছিল ভারত। সেই বৈঠকে সুষমা স্বরাজকে গেস্ট অফ অনার হিসেবে এ বৈঠকে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন সংযুক্ত আরব আমিরশাহীর বিদেশমন্ত্রী শেখ আবদুল্লা বিন জায়েদ আল নাহিয়ান। এই প্রথমবার সম্মেলনে ভারত গেস্ট অফ অনার হিসেবে আমন্ত্রিত হয়েছিল। মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল সুষমা স্বরাজকে ভারতের ‘সর্বাধিক প্রিয় রাজনীতিবিদ’ বলে উল্লেখ করেছে।

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট