৩১শে আগস্টের মধ্যেই চূড়ান্ত জাতীয় নাগরিক পঞ্জীর তালিকা প্রকাশ করার নির্দেশ সুপ্রিম কোর্টের 

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | August 9, 2019 | 11:49 am

নয়াদিল্লি: বৈধ অনুপ্রবেশকারীদের চিহ্নিত করে আগামী ৩১শে আগস্টের মধ্যেই আসাম সরকারকে চূড়ান্ত জাতীয় নাগরিক পঞ্জী (এনআরসি)-র তালিকা প্রকাশ করতেই হবে। শুক্রবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ একথা বলেন। তিনি আরও জানান, এই তালিকা প্রকাশ করতে বিভিন্ন জায়গা থেকে বাধা আসতে পারে। অসম প্রশাসনকে এই সমস্ত বাধা অতিক্রম করে এই তালিকা প্রকাশ করতে হবে।
প্রধান বিচারপতি বলেন, “প্রতি সকালে আমাদের রায় নিয়ে সমালোচনার কোনো শেষ থাকে না। আমাদের আদেশ, পদক্ষেপ এবং রায় নিয়ে প্রতি মূহুর্তে বিতর্ক তৈরি হয়। আমরা এই বিতর্কে যেতে রাজি নয়… যারা এইসব করছে তাঁরা করুক। আমরা ৩১শে আগস্টের মধ্যেই এনআরসি চাই।” পাশাপাশি এনআরসি কো-অর্ডিনেটর অফিসারকে বিভিন্ন বিষয়ে ওঠা সমস্ত বিতর্ক নোট করে রাখার নির্দেশ দিয়েছে আদালত।
গত বছর ৩০শে জুলাই এনআরসি তালিকা প্রকাশ করেছিল অসম সরকার। যেখানে নাগরিকত্ব পাওয়ার জন্য আবেদন করা ৩.২৯ কোটি মানুষের মধ্যে ৪০.৭ লক্ষের নাম বাদ পড়েছিল। বাদ যাওয়া ব‍্যক্তিদের ভারতের নাগরিকত্ব পাওয়ার জন্য এবছরের ৩১শে জুলাইয়ের মধ্যে প্রয়োজনীয় নথি জমা দেওয়ার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। এরপর এবছরের ২৬শে জুলাই নতুন করে প্রকাশিত তালিকায় ফের এক লক্ষ লোকের নাম বাদ পড়ে, আগের তালিকায় যাঁদের নাম ছিল।গত মাসেই ভয়াবহ বন‍্যার কবলে পড়েছিল অসম। এর ফলে গত ১৯শে জুলাই সুপ্রিম কোর্টের কাছে প্রয়োজনীয় নথি জমা দেওয়ার সময়সীমা বাড়ানোর আবেদন করেছিলেন রাজ‍্য কো-অর্ডিনেটর অফিসার। সেই মোতাবেক ৩১শে আগস্ট পর্যন্ত সময়সীমা বাড়িয়েছিল শীর্ষ আদালত।

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট