গণপিটুনিতে মৃত্যু আটকাতে সুপ্রিম কোর্টের নির্দেশে কড়া রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গণপ্রহারে মৃত্যু আটকাতে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের নির্দেশে নড়েচড়ে বসল রাজ্য সরকার। নবান্ন সূত্রে জানা গিয়েছে, এ ব্যাপারে কড়া অবস্থান নিচ্ছে রাজ্য প্রশাসন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে তৈরি হয়েছে প্রয়োজনীয় রূপরেখা।

গনপ্রহার বা পিটুনিতে মৃত্যু রুখতে সুপ্রিম কোর্ট এক নির্দেশে জানিয়েছিল, এ ব্যাপারে কড়া পদক্ষেপ করতে হবে রাজ্য সরকারগুলিকে। বিষয়টি নিয়ে উদ্বেগপ্রকাশ করেছিলেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি এ ব্যাপারে জানিয়েছিলেন, কোনওভাবেই এ জিনিষ বরদাস্ত করা যায়না। কেউ এ ঘটনাকে সর্মথন করেন না। প্রত্যেককে এর বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।

যেহেতু, আইনশৃঙ্খলা সামলানো রাজ্য সরকারের বিষয়। তাই গণপিটুনিতে মৃত্যু ঠেকাতে রাজ্য সরকারের সর্দথক ভূমিকা নিয়ে চাপ তৈরি হচ্ছিল।

সমস্ত জেলা প্রশাসন ও পুলিশ কমিশনারেট পক্ষ থেকে শুধুমাত্র এই সমস্যা দেখভালের জন্য একজন করে নোডাল অফিসারকে দায়িত্ব দেওয়া হয়েছে। জেলায় জেলায় বিশেষ টাস্কফোর্স তৈরি করা হয়েছে। যে সমস্ত অঞ্চলে অতীতে গণপিটুনিতে মৃত্যুর ঘটনা ঘটেছে বা ঘটার সম্ভাবনা আছে, সেখানে বিশেষ নজরদারি চালানো হবে বলে জানা যাচ্ছে। নবান্ন সূত্রে খবর, দেশের সব্বোর্চ আদালত ও কেন্দ্রের মনোভাবের কারণে রাজ্য প্রশাসন ঢিলেমি দিতে নারাজ। নানা প্রশাসনিক পদক্ষেপ গ্রহণ তারই উদাহরণ।

(Visited 2 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here