এনসেফেলাইটিস প্রতিরোধে কড়া পদক্ষেপ প্ৰশাসনের

জাপানি এনসেফেলাইটিস প্ৰতিরোধে এবার কড়া পদক্ষেপ নিলো বিশ্বনাথ জেলা প্ৰশাসন

বিশ্বনাথ (অসম): রাজ্যের বিভিন্ন জেলায় ব্যাপকহারে জাপানি এনসেফেলাইটিস-এর প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এরই পরিপ্রেক্ষিতে এই রোগ প্ৰতিরোধ করতে বিশ্বনাথ জেলা প্ৰশাসন বিশেষ তৎপরতা শুরু করেছে। জেলায় এখন পৰ্যন্ত কেউ এই মারণব্যাধিতে আক্ৰান্ত হয়ে চিকিৎসাধীন হওয়ার খবর নেই। তবু জেলাশাসক পবিত্ৰরাম খাউন্দ বিশ্বনাথ জেলা স্বাস্থ্য দফতরকে এ ব্যাপারে পূর্ণ শক্তিতে সতৰ্কতা অবলম্বনের নির্দেশ দিয়েছেন।

জেলাশাসকের নির্দেশে যে-কোনও জ্বরে আক্ৰান্ত হয়ে জেলার বিভিন্ন হাসপাতালে চিকিৎসার জন্য ভরতি রোগীদের রক্তের নমুনা সংগ্ৰহ করে প্ৰয়োজনীয় পরীক্ষা করা হয়েছে। কারোর রক্তে এনসেফেলাইটিসের জীবাণু পাওয়া যায়নি। ভয়াবহ এই রোগের হামলা থেকে রক্ষা পেতে আগেভাগে প্ৰতিরোধমূলক ব্যবস্থা হিসেবে প্ৰত্যন্ত এলাকাগুলোয় সজাগতা সভা অনুষ্ঠিত করার কথা বলেছেন জেলাশাসক খাউন্দ। সে অনুযায়ী প্রত্যন্ত গ্রামাঞ্চলে সচেতনতা সভা চলছে।

সচেতনতা সভায় জনসাধারণকে এই রোগের কারণ এবং লক্ষণ সম্পর্কেও অবগত করা হচ্ছে। জাপানি এনসেফেলাইটিস সংক্রান্ত ছবি সংবলিত ব্যানার, প্ৰচারপত্ৰ বিতরণও করা হচ্ছে গ্রামে গ্রামে। জেলাশাসকের দফতর সূত্রে জানা গেছে, যে-কোনও উদ্ভূত পরিস্থিতি নিয়ন্ত্ৰণের জন্য টাস্ক ফোর্সকে সক্ৰিয় করা হয়েছে। পাশাপাশি হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্ৰগুলোকে জাপানি এনসেফেলাইটিস রোগ সম্পর্কে সক্রিয় থাকতে বলেছেন জেলাশাসক।

জেলাশাসকের নির্দেশের পর ইতিমধ্যে শোণিতপুরের যুগ্ম-স্বাস্থ্য অধিকর্তা ইতিমধ্যেই বিভাগীয় সর্বস্তরের ডাক্তার, নার্স, আশাকর্মী, অন্যান্য স্বাস্থ্যকৰ্মীকে ছুটির আবেদন না করতে বলা হয়েছে।

এদিকে জেলা জনসংযোগ দফতরের উদ্যোগে জাপানি এনসেফেলাইটিস রোগ সম্পর্কে সজাগতার জন্য স্পৰ্শকাতর অঞ্চলসমূহে অনুভাষ যন্ত্ৰযোগে ব্যা্পক প্ৰচার অভিযান চালানোর পাশাপাশি সোশাল মিডিয়াকে ব্যবহার করা হচ্ছে। জাপানি এনসেফেলাইটিস রোগের সম্ভাব্য প্ৰাদুৰ্ভাব নিয়ন্ত্ৰণের জন্য প্ৰয়োজনীয় প্ৰতিরোধমূলক ব্যবস্থা যেমন, ঘুমোনোর সময় সর্বদা মশারি ব্যবহার করা, শূকরের খামার বসতঘর থেকে দূরে রাখা, সন্ধের সময় ঘরের ভিতরে ও বাইরে ধুনো দেওয়ার ব্যবস্থা করা ইত্যাদি সম্পর্কে সজাগ থাকতে জেলার জনসাধারণের প্রতি আহ্বান জানিয়েছেন জেলাশাসক পবিত্ৰরাম খাউন্দ।

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here