টবেও সম্ভব স্ট্রবেরি চাষ

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | June 8, 2019 | 5:35 am

সঠিক উপায়ে আপনি যদি পরিচর্যা করতে পারলে উত্তর ও দক্ষিণবঙ্গের মাটিতে স্ট্রবেরি চাষ করা সম্ভব।  আপনি চাইলে টবেও স্ট্রবেরি ফলাতে পারেন। এমনটাই জানাচ্ছেনব জানাচ্ছেন উদ্যানপালন আধিকারিকরা।

অন্য ফসলের তুলনায় কম সময়ের মধ্যে স্ট্রবেরি উৎপাদন করা সম্ভব হওয়ায়, কৃষক এই ফলটি চাষের মাধ্যমে বেশি লাভ পেতে পারেন। উদ্যানপালন দপ্তর সূত্রে জানা গিয়েছে, উৎপত্তিগতভাবে স্ট্রবেরি নাতিশীতোষ্ণ অঞ্চলের ফল হলেও এর বেশ কয়েকটি জাত রয়েছে, যেমন সুইট চার্লি, উইন্টার ডন, কামা রোজা প্রভৃতি গ্রীষ্মকালীন অঞ্চলেও সাফল্যের সঙ্গে চাষ করা যায়। জৈবপদার্থ সমৃদ্ধ উপযুক্ত জলনিকাশি ব্যবস্থা যুক্ত দোঁয়াশ মাটি, যার অম্লত্ব ৫.৬ থেকে ৬.৫-এর মধ্যে, সেকানে স্ট্রবেরি চাষ খুব ভালোভাবে হতে পারে। দক্ষিণবঙ্গের আবহাওয়ায় সেপ্টেম্বর থেকে নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত স্ট্রবেরি চাষ শুরু করা যেতে পারে। বর্তমানে কৃষকের মধ্যে স্ট্রবেরি চাষের আগ্রহ অনেকটাই বেড়েছে, কিন্তু এই চাষের প্রযুক্তির বিষয়গুলি সব কৃষকের ভালোভাবে জানা নেই বলে অভিযোগ।

স্ট্রবেরি দেখতে যেমন আকর্ষনীয়, তেমনই পুষ্টিগুণে সমৃদ্ধ। এতে ভিটামিন, আয়রন ও ফাইবার রয়েছে। এর সুমিষ্ট গন্ধের জন্য বিভিন্ন খাবার যেমন আইসক্রিম, কেক, কুকিজ, জ্যাম, স্কোয়াস প্রভৃতি তৈরিতে ব্যবহার করা হয়। এই ফলের ঔষধি গুণ রয়েছে, যেমন হৃদরোগ, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, ক্যান্সার প্রভৃতি রোগ প্রতিরোধে স্ট্রবেরি উপকারি বলে জানা গিয়েছে।

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *