বিদ্যাসাগর কলেজ সাজাতে কোটি টাকা দেবে রাজ্য

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | June 12, 2019 | 10:12 am

ঢেলে সাজানো হবে বিদ্যাসাগর কলেজকে । এর জন্য রাজ্য সরকার থেকে বরাদ্দ করা হয়েছে এক কোটি টাকা । মঙ্গলবার হেয়ার স্কুলের প্রাঙ্গনে ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগরের আবক্ষ মূর্তি উন্মোচন করে এমনটাই জানালেন  মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। পাশাপাশি তিনি জানান বিদ্যাসাগর কলেজে একটি সংগ্রহশালাও তৈরী করা হবে।

এদিন মুখ্যমন্ত্রী বলেন, “মেদিনীপুরের বীরসিংহ গ্রামে বিদ্যাসাগরের বসতবাড়ি এবং সেখানকার ভগবতী বিদ্যালয়টিকে হেরিটেজের স্বীকৃতি দেওয়া হবে ।” পাশাপাশি ঘাটাল কলেজ উন্নয়নের জন্য রাজ্য সরকার ৫০ লক্ষ টাকা দেবে বলেও এদিন জানান মমতা।

তিনি আরও বলেন, “আমরা টাকাপয়সা দিয়ে কিছু করি না৷ হৃদয় দিয়ে ছুঁয়ে কাজ করি৷ বিদ্যাসাগরের চারটি মূর্তি গড়া হচ্ছে, তা হৃদয় দিয়ে৷ কাজী নজরুল ইসলামের মূর্তিও গড়া হবে।”

প্রসঙ্গত, শেষ দফা লোকসভা নির্বাচনের আগে কলকাতায় ভোট প্রচার করতে এসেছিলেন বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ৷ তাঁর রোড শো ঘিরে আচমকাই উত্তপ্ত হয়ে ওঠে কলেজ স্ট্রিট চত্বর৷ কলকাতা বিশ্ববিদ্যালয়ের গেটে অমিত শাহকে কালো পতাকা দেখানো হয়৷ সেই হামলার রেশ গড়ায় বিদ্যাসাগর কলেজ পর্যন্ত৷ শিক্ষাঙ্গনে আছড়ে পড়ে দুই রাজনৈতিক দলের সংঘর্ষের রেশ৷ দু’পক্ষের হাতাহাতির শিকার হন কলেজে প্রতিষ্ঠিত পণ্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের শতাব্দী প্রাচীন মূর্তিটি৷ কেন্দ্র রাজ্য দোষারোপ শুরু করে একে অপরের বিরুদ্ধে।  এরপরেই তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে দেন মুখ্যমন্ত্রী। যদিও সেই কমিটির রিপোর্ট এখনও এসে পৌঁছয়নি।

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট