মনিটরিং সেল গঠন করবে রাজ্য

0
13

‘ব্রিজ ইন্সপেকশন অ্যান্ড মনিটরিং সেল’ করবে রাজ্য সরকার

কলকাতা: শুধুমাত্র রাজ্যের ব্রিজগুলো দেখভালের ‘ব্রিজ ইন্সপেকশন অ্যান্ড মনিটরিং সেল’ গঠন করতে চলেছে রাজ্য সরকার। ওই সেলের জন্যই ২১টি পদ তৈরি করল রাজ্য সরকার। শীঘ্রই এই সব পদে ইঞ্জিনিয়ার নিয়োগ করা হবে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে। মাঝেরহাট ব্রিজ ভেঙে পড়ার পর থেকেই চিন্তার ভাঁজ দেখা দেয় মুখ্যমন্ত্রী সহ রাজ্যের প্রশাসনিক কর্তাদের কপালে। এবার উল্টোডাঙা ওভারব্রিজে বিপজ্জনক ফাটল দেখা দেওয়ার পরে সেই চিন্তা আরও বেড়েছে।

পূর্ত দফতরের এক আধিকারিক শুক্রবার জানান, এখন পূর্ত বিভাগের হাতে রয়েছে মোট ১৭৪৯টি সেতু। এর মধ্যে ৭৩৮টির অবস্থা বেহাল। বিভিন্ন জেলায় ৯৫টির অবস্থা রীতিমতো বিপজ্জনক। সেগুলির রক্ষণাবেক্ষণে এখনই উদ্যোগী না হলে যে কোনও মুহূর্তে বড় বিপদ ঘটতে পারে। কিন্তু দফতরের হাতে পর্যাপ্ত ইঞ্জিনিয়র নেই। তাই যত দ্রুত সম্ভব নতুন ইঞ্জিনিয়র নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যেই এই নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শুধুমাত্র ব্রিজের স্বাস্থ্য দেখভালের জন্য ‘ব্রিজ ইন্সপেকশন অ্যান্ড মনিটরিং সেল’ গঠন করা হবে। সেই সেলে বিভিন্ন পদের ২১ জন ইঞ্জনিয়র নিয়োগ করা হবে। শুধুমাত্র পূর্ত দফতরের হাতে থাকা সেতুর মধ্যে ৯৫টিই বিপজ্জনক।

মোট ৭৩৮টি সেতুর অবস্থাও খারাপ। এতদিন পূর্ত দফতরের ২১ জনের একটি টিম সেতু ও রাস্তাঘাটের স্বাস্থ্যের ওপর নজরদারির কাজ করত। এখন শুধুমাত্র ব্রিজ গুলোর হাল দেখতেই ইঞ্জিনিয়র নিয়োগ করা হবে। রাজ্য সরকার সেজন্য ৪ জন সুপারিটেনডেন্ট ইঞ্জিনিয়ার, ৩ জন এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার ও ১৪ অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার নিয়োগ করবে। পূর্ত দফতরের চিফ ইঞ্জিনিয়ার হেড কোয়াটারের অধীনে কাজ করবে ওই সেল।

(Visited 1 times, 1 visits today)