স্কুলছুট রুখতে একগুচ্ছ ব্যবস্থা রাজ্যের

স্কুলছুট রুখতে একগুচ্ছ ব্যবস্থা নিল রাজ্য সরকার 

কলকাতা: স্কুলছুট রুখতে একগুচ্ছ ব্যবস্থা নিয়েছে রাজ্য সরকার। এগুলোর মধ্যে রয়েছে ইংরেজি মাধ্যম বিদ্যালয়ের সংখ্যা বৃদ্ধি, মিড ডে মিল প্রকল্প, ছাত্র-ছাত্রীদের জন্য খাতা ও স্কুল ব্যাগ বিতরণ, বিআরজিএফ (ব্যাকওয়ার্ড রিজিয়ন গ্র্যান্ট ফান্ড)-এর প্রকল্প রূপায়ণ, শিক্ষায় পিছিয়ে পড়া ব্লকগুলিতে মডেল স্কুল নির্মাণ প্রভৃতি। ইংরেজি মাধ্যম বিদ্যালয় ৬৫ টি অনুমোদন দেওয়া হয়েছে। এগুলি ২০১৯ শিক্ষাবর্ষ থেকে চালু হয়েছে বলে জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

শিক্ষা দফতরের হিসাবে প্রাথমিক বিদ্যালয় ৭২ লক্ষ ৮০ হাজার ৬৬৯ জনের মধ্যে ৭১ লক্ষ ৩৮ হাজার ১৩৮ জন ছাত্রছাত্রী অর্থাৎ ৯৮% ও উচ্চ প্রাথমিক বিদ্যালয় ছাত্র ছাত্রীর মধ্যে ৪২ লক্ষ ৮৯ হাজার ২৪৬ জন ছাত্রছাত্রী অর্থাৎ ৯৭% প্রতিদিন মিড ডে মিল পাচ্ছে। ১৪০০-র বেশি খাবার ঘর এবং ৭৭ হাজারেরও বেশি রান্নাঘর ও ভাঁড়ার ঘর তৈরি হয়েছে বলে সরকারের দাবি। আমাদের রাজ্যে সর্বাধিক সফল প্রকল্পগুলির মধ্যে অন্যতম হলো মিড ডে মিল প্রকল্প। এই পরিষেবা বাড়ানোর চেষ্টা চলছে। পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত প্রতিটি ছাত্র-ছাত্রীকে তিনটি করে, নবম দশম শ্রেণীর ছাত্র ছাত্রীদের চারটি করে এবং একাদশ-দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের পাঁচটি করে খাতা বিনামূল্যে দেওয়া হচ্ছে। এছাড়াও পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের বিনামূল্যে মোট ৭২ লক্ষ স্কুল ব্যাগ বিতরণ করা হচ্ছে বলে শিক্ষা দফতর দাবী করেছে। এর মধ্যে রয়েছে সরকারি স্কুল, সরকারি সাহায্যপ্রাপ্ত এবং এমএসকে স্কুল।

বিআরজিএফ প্রকল্পে ১৩টি অনগ্রসর জেলায় ১৩৯টি হোস্টেল ৫০ শয্যার ছাত্রী আবাস, হস্টেল সহ ৩৮ টি নতুন বিদ্যালয় তৈরি হয়েছে। এ ছাড়াও তৈরি হয়েছে ১১টি প্রাথমিক শিক্ষা পর্ষদ অর্থাৎ ডিআইইটি স্কুল তৈরির কাজ। আসবাবপত্র ও অন্যান্য পরিকাঠামো সরবরাহ করা হয়েছে। আরও ৫২ টি ৫০ শয্যার ছাত্রী আবাস হোস্টেল সহ ৩৮ টি নতুন বিদ্যালয় এবং ১১ টি নতুন বিদ্যালয়ের কাজ শুরু হয়েছে। সারা রাজ্যে শিক্ষায় পিছিয়ে পড়া ব্লকগুলিতে ৪৯ টি মডেল স্কুল তৈরি করা হয়েছে। সব ক’টি চালু হয়েছে বলে সরকারের দাবি। শিক্ষামন্ত্রী জানান, ১৮ টি মডেল স্কুল তৈরির পথে। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ১২৬ টি বিদ্যালয়কে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরে উন্নত করা হয়েছে।

(Visited 7 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here