ইস্তফা দিলেন সোমেন মিত্র

নির্বাচনে হারের দায় স্বীকার করে প্রদেশ কংগ্রেস সভাপতির পদ থেকে ইস্তফা দিলেন সোমেন মিত্র    

বঙ্গ রাজনীতিকে চমকে দিয়ে প্রদেশ কংগ্রেস সভাপতির পদ থেকে ইস্তফা দিলেন সোমেন মিত্র। লোকসভা ভোটে দলের শোচনীয় হারের দায় স্বীকার করে ইস্তফা দিলেন সোমেন মিত্র। জানা গিয়েছে, মঙ্গলবার দিল্লিতে গিয়ে নিজের পদত্যাগপত্র জমা দেন তিনি।

একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে যে, সোমেন মিত্র গত ২৪ মে লোকসভা নির্বাচনে বিপর্যয়ের সমস্ত দায়িত্ব নিজের কাঁধে নিয়ে সাংবাদিক সম্মেলন করেছিলেন। যদিও লোকসভা নির্বাচনের পাঁচ মাস আগে তিনি প্রদেশ কংগ্রেস সভাপতি মনোনীত হয়েছিলেন তথাপি সেদিনই তিনি পদত্যাগ করতে চেয়েছিলেন। সহ কর্মীদের অনুরোধে তিনি এতদিন ধরে প্রদেশ সভাপতির কাজ চালিয়ে যাচ্ছিলেন। কিন্তু রাহুল গান্ধীর অনড় মনোভাবের পরে তাঁর বক্তব্য, রাহুল গান্ধীই তাঁকে সভাপতির দায়িত্ব দেন। যখন তিনিই আর কংগ্রেস সভাপতি থাকবেন না বলে সিদ্ধান্ত নিয়েছেন, তখন তাঁরও প্রদেশ সভাপতির দায়িত্ব আঁকড়ে থাকার কোনও মানে হয় না।’ যদিও সোমেন মিত্রের ইস্তফাপত্র গ্রহন করেনি AIC। পশ্চিমবঙ্গের কংগ্রেস পর্যবেক্ষক গ‌ৌরব গগৈ জানিয়েছেন, নতুন সর্বভারতীয় সভাপতি এলে তিনিই এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন। ততদিন পর্যন্ত সোমেন মিত্রকে কাজ চালিয়ে যেতে বলা হয়েছে ।

উল্লেখ্য, ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে অধীররঞ্জন চৌধুরীকে প্রদেশ কংগ্রেস সভাপতির পদ থেকে সরিয়ে সোমেন মিত্রকে এই দায়িত্ব দেওয়া হয়। তবে এই প্রথম নয়, ১৯৯৮ সালে লোকসভা নির্বাচনে কংগ্রেস মাত্র ১টি আসন পাওয়ায় হারের দায় স্বীকার করে নিজের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন বলে খবর। তিনি ১৯৯২ থেকে ১৯৯৮ সাল অবধি প্রদেশ কংগ্রেস সভাপতির পদে আসিন ছিলেন।

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here