দলীয় শৃঙ্খলাভঙ্গের অভিযোগে সুশান্ত ঘোষকে শো-কজ করল সিপিএম

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | August 9, 2019 | 8:41 pm
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দলীয় শৃঙ্খলাভঙ্গের অভিযোগে সুশান্ত ঘোষকে শো-কজ করল সিপিএমের  পশ্চিম মেদিনীপুর জেলা কমিটি। শুক্রবার তাঁকে শো-কজের চিঠি পাঠানো হয়েছে। সিপিআইএমের অন্দরের খবর, শো-কজের পরেই সুশান্ত ঘোষের বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করা হতে পারে। তবে সে বিষয়ে দ্বিধাবিভক্ত আলিমুদ্দিন স্ট্রিট। তার প্রধান কারণ, সুশান্ত ঘোষের জনপ্রিয়তা এবং দলের নিচুতলার কর্মীদের মধ্যে তাঁর প্রভাব। তাই সুশান্ত ঘোষের ক্ষেত্রে বুঝেশুনে পা ফেলতে চাইছে আলিমুদ্দিন স্ট্রিট।
ঘটনার সূত্রপাত ২০১৮ সালের জুন মাসে। সেই সময় থেকে একটি বাংলা নিউজ পোর্টালে ধারাবাহিকভাবে নিজের রাজনৈতিক জীবনের উত্থান পতন নিয়ে ডায়েরি লেখেন সুশান্ত ঘোষ। সেখানে বিভিন্ন ইস্যুতে সুশান্ত ঘোষ তীব্র ভাষায় কখনও প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য, কখনও মহম্মদ সেলিম, কখনও সূর্যকান্ত মিশ্রর সমালোচনা করেন। উঠে আসে জ্যোতি বসু প্রসঙ্গেও।  শুধু তাই নয়, তা সুশান্ত ঘোষের লেখা একাধিক অজানা ঘটনা  দলের মধ্যে তীব্র বিতর্কেরও সৃষ্টি হয়। এরপর সিপিএম নেতা রবীন দেব সেই সময় সুশান্ত ঘোষের সঙ্গে দেখাও করে দলের বিরুদ্ধে তাঁর ক্ষোভ নিয়ে কথা বলেন। এবং এই সব লেখা থেকে বিরত থাকার অনুরোধ করেন।
সেই সময় বিষয়টি মিটে গেলেও গত ২৩ এবং ২৪ শে জুলাই সিপিএমে রাজ্য কমিটির বৈঠকে এই বিষয়টি  নতুন করে উত্থাপন করে পশ্চিম মেদিনীপুর জেলার পক্ষ থেকে তাপস সিনহা সরাসরি সুশান্ত ঘোষের বিরুদ্ধে তোপ দাগেন। সূত্রের দাবি, তাপসবাবু বলেন, সুশান্ত ঘোষ তাঁর লেখায় দলের প্রবীণ নেতাদের লাগাতার আক্রমণ করেছেন। তাঁদের কাজের সমালোচনা করেছেন। এই সব কি দলে অনুমোদনযোগ্য?  এখানেই শেষ নয়। যখন দল তাঁকে নিয়ে সমস্যায় ঠিক তখনই বাঁকুড়ায় গিয়ে দলীয় সভা করেন। জানা গিয়েছে, সেক্ষেত্রে দলের কোনও অনুমতি তিনি নেননি। এরপরেই সেখানেই সিদ্ধান্ত হয় সুশান্তবাবুর বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করা হবে। তারপরেই এদিন তাঁকে শো-কজের নোটিশ পাঠানো হল।
অন্যদিকে, সুশান্ত ঘোষের অনুগামীদের দাবি, জেলায় দলের মধ্যে সূর্যকান্ত মিশ্র এবং সুশান্ত ঘোষের অবস্থান বিপরীত মেরুতে। তাই পরিকল্পনা করেই তাঁকে হেনস্থা করা হচ্ছে। এ প্রসঙ্গে সুশান্ত ঘোষ বলেন, “চিঠি পেয়েছি। এখনও পড়ে দেখা হয়নি। চিঠি পড়ে পরবর্তী সিদ্ধান্ত নেব এবং প্রতিক্রিয়া জানাব।”

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট