রাত ৮টায় জাতির উদ্দেশ্যে বক্তব্য রাখবেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | August 8, 2019 | 1:31 pm

নয়াদিল্লিঃ বৃহস্পতিবার রাত ৮টায় জাতির উদ্দেশ্যে বক্তব্য রাখবেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কি কারনে ৩৭০ ধারা বাতিল করে দেওয়া হলো সেই বিষয়ে ব্যাখ্যা দেবেন দেশের প্রধানমন্ত্রী। এর আগে ৩৭০ ধারা তুলে দেওয়া নিয়ে বিরোধীদের পক্ষ থেকে দাবি করা হয়েছিল, সংসদের উভয় কক্ষের বক্তব্য রাখুন প্রধানমন্ত্রী।দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর এটাই বোধহয় কেন্দ্রীয় সরকারের সবথেকে বড় সিদ্ধান্ত। তাই সেই সম্পর্কেও মোদী ব্যাখা দিতে পারেন বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

৩৭০ ধারা কি কারণে বাতিল করা হলো সে বিষয়ে দেশের মানুষকে অন্ধকারে না রেখে পর্যাপ্ত তথ্য দিন প্রধানমন্ত্রী। বিরোধীরা এই দাবি করেছিল সংসদে দাঁড়িয়ে। এবার জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে ৩৭০ ধারা বিলোপ এর কারণ ব্যাখ্যা করবেন প্রধানমন্ত্রী। কাশ্মীর পুনর্গঠন বিলে কাশ্মীর থেকে আর্টিকল ৩৭০ তুলে নেওয়া হয়েছে, অর্থাৎ স্পেশাল স্টেটাস তুলে দেওয়া হয়েছে এছাড়া জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে দুটি পৃথক কেন্দ্রশাসত অঞ্চল হিসেবে ঘোষণা করা হয়েছে। এই সিদ্ধান্তের পরই প্রতিক্রিয়া এসেছে পাকিস্তান থেকে। সব দ্বিপাক্ষিক চুক্তি ভেঙে দিতে চাইছে তারা। এই অবস্থায় ভাষণ দিতে চলেছেন মোদী। ঠিক বিকেল ৪টেয় অল ইন্ডিয়া রেডিও-তে ভাষণ দেবেন তিনি। এফ এম রেনবও ও এফ এম গোল্ডচ্যানেলে শোনা যাবে সেই ভাষণ।

৩৭০ ধারা বিলোপ নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন তুলেছেন একাধিক বিরোধী রাজনৈতিক দল। ৩৭০ ধারা বিলোপ এবং সংসদে বিল পাশ করানো নিয়ে পদ্ধতিগত ত্রুটি ছিল বলে জানিয়েছেন তারা। সেই জায়গায় দাঁড়িয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ হতে চলেছে বলে মত রাজনৈতিক মহলল

 

 

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট