সংসদের বাজেট অধিবেশন শুরু

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | June 12, 2019 | 7:37 am

চলতি একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন শুরু হয়েছে মঙ্গলবার  বিকেলে। এটা মূলত বর্তমান সংসদ ও এই সরকারের প্রথম বাজেট অধিবেশন। আগামি বৃহস্পতিবার সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট প্রস্তাব পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে এটা হবে তার প্রথম বাজেট।

সংসদ সচিবালয় সূত্রে জানা গিয়েছে, ৩০ জুন বাজেট পাস হবে। এর আগে প্রস্তাবিত বাজেটের ওপর দীর্ঘ আলোচনা করবেন সংসদ সদস্যরা। আগামী ১ জুলাই থেকে নতুন অর্থবছর কার্যকর হবে। আজ অধিবেশন শুরুর আগে বিকাল চারটায় সংসদ ভবনে কার্যউপদেষ্টা কমিটির বৈঠক বসে। কমিটির সভাপতি ও সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্য সদস্যরা অংশ নেন। কার্য উপদেষ্টা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, আগামি ১১ জুলাই পর্যন্ত অধিবেশন চলবে। এছাড়া বৃহস্পতিবার বাজেট পেশের আগে ওইদিন সংসদ ভবনে অনুষ্ঠেয় মন্ত্রিসভার বৈঠকে তা অনুমোদন দেওয়া হবে।

বাজেট অধিবেশন উপলক্ষে সংসদ সচিবালয় নানা প্রস্তুতি নিয়েছে। বাজেট পেশের দিন রাষ্ট্রপতি, প্রধান বিচারপতিসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা সংসদ ভবনে উপস্থিত থাকবেন। এই বিষয়টি বিবেচনায় নিয়ে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

অধিবেশনের কার্যক্রম শুরুর আগে শোকপ্রস্তাব উপস্থাপন ও গৃহীত হয়। স্পিকার শিরীন শারমিন চৌধুরী চলতি অধিবেশনের সভাপতিমন্ডলীর নাম ঘোষণা করেন। তারা হলেন, মেজর জেনারেল (অব.) রফিকুল ইসলাম বীরউত্তম, ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলাম, হাবীবে মিল্লাত, কাজী ফিরোজ রশিদ ও মেহের আফরোজ চুমকি। অধিবেশন চলাকালে স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে তারা সভাপতির দায়িত্ব পালন করবেন।

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট