লাহোর থেকে দিল্লি বাস পরিষেবা বন্ধ করল পাকিস্তান

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | August 10, 2019 | 1:12 pm

নয়াদিল্লিঃ সমঝোতা এক্সপ্রেসের পর এবার বন্ধ করা হল দোস্তি বাস পরিষেবা। সাময়িকভাবে লাহোর থেকে দিল্লিগামী বাস পরিষেবা থামাল পাকিস্তান। জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের রীতিমতো নিতে পারছে না ইসলামাবাদ। দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করার কথাও জানিয়েছে ইমরান খান প্রশাসন।বাণিজ্য, দ্বিপাক্ষিক সম্পর্ক, ট্রেন চলাচল সবই বন্ধ। দুই দেশের মধ্যে ক্রমাগত এই উত্তপ্ত পরিস্থিতির মাঝে বাস পরিষেবা বন্ধের সিদ্ধান্ত নিল পাকিস্তানের ।

এটি একমাত্র বাস পরিষেবা ছিল ভারত ও পাকিস্তানের মধ্যে। এর ফলে দু’দেশের মধ্যে সম্পর্কের পারদ আরও নামবে বলেই মনে করা হচ্ছে। পাকিস্তানের মন্ত্রী মুরাদ সইদ টুইট করে এই বাস পরিষেবা বন্ধ করার কথা জানান । ১৯৯৯ সালে শুরু হয় এই বাস পরিষেবা । ২০০১  সালে ভারতীয় সংসদে হামলার পর দু’বছর স্থগিত রাখা হয়েছিল বাস পরিষেবা । ফের ২০০৩ থেকে চালু হয় পরিষেবা ।

এর আগে বৃহস্পতিবার পাকিস্তান থেকে ভারতগামী সমঝোতা এক্সপ্রেস ওয়াঘা সীমান্তে দাঁড়িয়ে ছিল বেশ কয়েকঘণ্টা ৷ জানা গেছে, পাকিস্তানের লাহোর থেকে আসার সময় সমঝোতা এক্সপ্রেসের যাত্রীরা দুপুর ১টা থেকে ওয়াঘা সীমান্তে আটকে পড়েন । কারণ ওই ট্রেনের কর্মীরা ভারতীয় সীমান্ত পর্যন্ত সেটিকে নিয়ে আসতে অস্বীকার করেন। তাঁরা বলেন, ভারতীয় রেলকর্মীরা এসে ট্রেনটিকে ভারতীয় ভূখণ্ডে নিয়ে যান৷ পরে পাকিস্তানের রেলমন্ত্রী ট্রেন পরিষেবা বন্ধের কথা জানান ।

এর আগে নিজেদের আকাশপথ আংশিক বন্ধ রাখারও সিদ্ধান্ত নেয় পাকিস্তান ৷ এদিকে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পরিমার্জিত করা ও বাণিজ্যিক সম্পর্ক ছেদ করার পাকিস্তানের সিদ্ধান্তের বিষয়ে পাকিস্তানকে কড়া বার্তা দিয়েছে ভারত । এই বিষয়ে বিদেশমন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার গতকাল বলেন, “জম্মু-কাশ্মীর ইশুতে বাস্তবটা ইসলামাবাদের মেনে নেওয়া উচিত ৷ দিল্লির সিদ্ধান্ত নিয়ে বারবার পাকিস্তানের মাথা গলানো বরদাস্ত করা হবে না ৷”

 

ক্লিক করুন এখানে, আর চটপট দেখে নিন ৪ মিনিটে ২৪টি টাটকা খবরের আপডেট