কাশ্মীর সমস্যার জন্য নেহেরু দায়ী: শিবরাজ সিং চৌহান

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: জম্মু কাশ্মীরে ৩৭০ ধারা রদ করে ঐতিহাসিক পদক্ষেপ নিয়েছে কেন্দ্রের মোদী সরকার। এই ধারা রদ হওয়ার পর থেকে কেন্দ্রের শাসক দল থেকে শুরু করে বিরোধী দল একে অপরকে আক্রমণ করতে পিছ পা হয়নি। আর এবার এই আক্রমণের হাত থেকে রেহাই পেলেন না স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুও। শনিবার ওড়িশায় এক সভায় দাঁড়িয়ে কাশ্মীর সমস্যার জন্য জওহরলাল নেহেরুকে সরাসরি দায়ি করলেন মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা শিবরাজ সিং চৌহান।

এদিন শিবরাজ সিং বলেন, “জওহরলাল নেহরু একজন অপরাধী, যিনি জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা লাগু করেছিলেন। ভারতীয় সেনা যখন পাক অধিকৃত কাশ্মীর থেকে পাক সেনাকে পিছু হটিয়ে ছিল তখন নেহরু যুদ্ধবিরতি লঙ্ঘন করার কথা বলেছিলেন। যদি তখন তিনি বাধা না দিতেন তাহলে সম্পূর্ণ কাশ্মীর ভারতের অংশ হত।”

নেহেরুর বিরুদ্ধে আঙ্গুল তুলে প্রাক্তন মুখ্যমন্ত্রীর আরও অভিযোগ, “নেহেরুর আরেকটি ভুল ছিল কাশ্মীরকে ‘স্পেশাল স্ট্যাটাস’ আখ্যা দেওয়া। এক দেশে থেকে পৃথক সংবিধান কিভাবে তাঁদের জন্য বরাদ্দ হতে পারে। ৩৭০ ধারার মাধ্যেম কাশ্মীরকে অতিরিক্ত সুবিধা দেওয়া হয়েছে যা দেশের সংবিধান এবং অন্যান্য রাজ্যের মানুষের প্রতি অন্যায় করা হয়েছে। তিনি আরও বলেন, নেহরুর এই ভুলের মাশুল দিচ্ছে আজ গোটা দেশ। এক দেশ হয়ে কিভাবে দুটি আলাদা চিহ্ন থাকতে পারে। প্রশ্ন তুলে চৌহান বলেন, অভিন্ন দেশে দুটি সংবিধান কি থাকতে পারে?”

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here