মাত্র একটি কাঁকড়ার দাম সাড়ে ৩২ লক্ষ!

যুগশঙ্খ ডিজিটাল ডেস্কঃ অনেক সময় আমারা দেখে থাকি যে সামান্য জিনিস হলেও নিলামে অনেক দামে বিক্রি হয়। এবারও ঠিক তেমনটাই হল। একটা জ্যান্ত কাঁকড়াকে বিক্রির জন্য নিলাম ডাকা হয়। আর নিলামে যে দামে কাঁকড়াটি বিক্রি হয় তা শুনে অনেকেরই চক্ষু চড়কগাছ হবে। কারন তাঁর দাম উঠে জাপানি মুদ্রায় ৫ মিলিয়ন ইয়েন। যা ভারতীয় মুদ্রায় দাঁড়ায় ৩২ লক্ষ ৬১ হাজার ৪০০ টাকা! এমন অবাক করা ঘটনাটি ঘটেছে জাপানে।

কাঁকড়াটার ওজন ১ কেজি ২৪০ গ্রাম। গত মঙ্গলবার থেকেই জাপানে ফের শুরু হয়েছে মাছ ধরার মরসুম। আর তার দ্বিতীয় দিনেই এমন বিশাল দামে বিকোলো এক পিস কাঁকড়া। অবাক হচ্ছেন তো? ভাবছেন কাঁকড়াটায় এমন কী আছে যে তার দাম এমন চমকে দেওয়া হতে পারে? আসলে এই কাঁকড়া ধবধবে সাদা হয়। এদের পা-গুলো হয় লম্বা লম্বা। আর শক্ত খোলসের মধ্যে থাকে এরা। একে বলা হয় স্নো ক্র্যাব বা তুষার কাঁকড়া। যা অতি বিরল। ফলে তা কোনওভাবে জালে পড়লে তার দাম চড়তেই থাকে।

২০১৮ সালেও এমনই একটি তুষার কাঁকড়া উঠেছিল। যিনি কিনেছিলেন, তিনিই এবারও কিনলেন। সেবার দাম উঠেছিল ৩ মিলিয়ন জাপানি ইয়েন। যা ভারতীয় মুদ্রায় দাঁড়ায় ১৯ লক্ষ ৫০ হাজার ১৫২ টাকা। ২০১৮ সালে ওই দামে কাঁকড়া কিনে ওই ব্যক্তি গিনেস বুকে নাম তুলে ফেলেছেন। কারণ ওটাই ছিল বিশ্বের সবচেয়ে দামি কাঁকড়া। ২০১৯-এ তিনি নিজেই নিজের রেকর্ড ভেঙে দিলেন।

MIJANUR

(Visited 42 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here