বাদল দিনে জিভে জল আসা ইলিশ পোলাও

On a cloudy day, you will have a hilarious hollow of water

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক: বাঙালিদের প্রথম পছন্দ ইলিশ । বাদল দিনে ইলিশ পোলাওয়ের চাইতে মজার খাবার আর কিছু হতে পারে? আর এই ইলিশ দিয়ে তৈরি পোলাওয়ের যেনো কোনো তুলনাই হয় না। কীভাবে অল্প সময়ে ঘরে তৈরি করতে পারেন সুস্বাদু ইলিশ পোলাও।

আসুন নেই কীভাবে রাধবেন ইলিশ পোলাও।

উপকরণ

পোলাও এর চাল ১ কেজি, ইলিশ মাছ ১৬ টুকরো, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, টক দই ১ কাপ, লবণ স্বাদমত, দারচিনি ২ টুকরা, এলাচ ৪টি, পেঁয়াজ বাটা আধা কাপ, পেঁয়াজ স্লাইস আধা কাপ, জল ৪ কাপ, কাঁচামরিচ ১০টি, চিনি ১ চা চামচ ও তেল আধা কাপ।

কার্যপ্রণালী

দুটি বড় ইলিশ মাছের আঁশ ছাড়িয়ে ধুয়ে মাঝের টুকরোগুলো নিন। এবার মাছে আদা, রসুন, লবণ ও টক দই মাখিয়ে ১৫ মিনিট রেখে দিন। পাত্রে তেল গরম করে দারচিনি, এলাচ দিয়ে নেড়ে বাটা পেঁয়াজ দিয়ে মসলা কষান।

মসলা ভালো করে কষানো হলে মাছ দিয়ে কম আঁচে ১০ মিনিট ঢেকে রান্না করুন। মাঝে চিনি ও ৪টি কাঁচামরিচ দিয়ে একবার মাছ উল্টে দিন। জল শুকিয়ে তেল উঠলে নামিয়ে নিন। মাছ মশলা থেকে তুলে নিন।

অন্য পাত্রে ২ টেবিল চামচ তেল গরম করে স্লাইস করা পেঁয়াজ সোনালি করে ভেজে বেরেস্তা করে নিন। বেরেস্তা তুলে নিয়ে চাল দিয়ে নাড়ুন। মাছের মশলা দিয়ে চাল কিছুক্ষণ ভেজে জল ও স্বাদমতো লবণ দিয়ে ঢেকে দিন।

জল শুকিয়ে এলে মৃদু আঁচে ১৫ মিনিট রাখুন। চুলা থেকে নামান। একটি বড় পাত্রে পোলাও এর ওপর মাছ বিছিয়ে বাকি পোলাও দিয়ে মাছ ১০ মিনিট ঢেকে রাখুন।

মজার ইলিশ পোলাও এখন পরিবেশন করুন দারুণ ।

#Najmul

(Visited 19 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here